শুক্রবার, ২৫ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
বাংলাদেশ ভবনের উদ্বোধন করলেন হাসিনা ও মোদি  » «   দেড় কোটি টাকা আত্মসাৎ: ওসমানীর সাবেক উপ-পরিচালক ডা. ছালামসহ তিনজনের বিরুদ্ধে মামলা  » «   কান্দিগাঁ ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা  » «   সাংবাদিকদের সম্মানে ইশা ছাত্র আন্দোলন সিলেট মহানগরীর ইফতার মাহফিল  » «   জিয়াকে মুক্তি দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে: দিলদার হোসেন সেলিম  » «   ৬০ পিস ইয়াবা সহ দুই বিক্রেতাকে আটক করেছে কমলগঞ্জ থানা পুলিশ  » «   সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল  » «   কমলগঞ্জে অপরাধ ও মাদকপাচার রোধে বিজিবির সভা, ইফতার মাহফিল  » «   বালাগঞ্জের পল্লীতে যুবক খুনের ঘটনায় মামলা দায়ের  » «   কমলগঞ্জে দরিদ্র চা শ্রমিক সন্তানকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এইচএসসি ভর্তিতে আর্থিক সহায়তা প্রদান  » «  

ইরানের পরমাণু সমঝোতা অক্ষুণ্ণ রাখতে পুতিন-ম্যাক্রন একমত



আর্ন্তজাতিক ডেস্ক:: ইরানের পরমাণু সমঝোতা অক্ষুণ্ন রাখার ব্যাপারে নিজেদের একমত হওয়ার কথা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন।

সোমবার দুই প্রেসিডেন্ট এক টেলিফোনালাপে বলেছেন, বিশ্বে নিরাপত্তা রক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার হচ্ছে ইরানের পরমাণু সমঝোতা। -খবর রয়টার্সের।

এমন সময় রুশ ও ফরাসি প্রেসিডেন্টের মধ্যে এ টেলিফোনালাপ হয় যখন প্রেসিডেন্ট ম্যাক্রন চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনা করার জন্য ওয়াশিংটন সফরে যাচ্ছেন।

আসন্ন সাক্ষাতের অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু হবে ইরানের পরমাণু সমঝোতা। প্রেসিডেন্ট ট্রাম্প এই সমঝোতার অস্তিত্ব নিয়ে প্রশ্ন তোলে তা বাতিল করার অথবা অন্তত আমেরিকাকে এটি থেকে বের করে নেয়ার হুমকি দিয়েছেন।

টেলিফোনালাপে প্রেসিডেন্ট পুতিন সিরিয়ায় তিন পশ্চিমা দেশের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার সমালোচনা করেন।

তিনি বলেন, আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেনের ক্ষেপণাস্ত্র হামলা ছিল আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন, যা রাজনৈতিক উপায়ে সিরিয়া সংকট সমাধানের বিষয়টিকে আরও জটিল করে তুলেছে।

অন্যদিকে ফরাসি প্রেসিডেন্ট সিরিয়ার ঘৌটা শহরে কথিত রাসায়নিক হামলার ব্যাপারে আন্তর্জাতিক প্রতিনিধিদলের তদন্ত করার ওপর গুরুত্বারোপ করেন।

রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থা বা ওপিসিডাব্লিউর ১৭ সদস্যের শক্তিশালী প্রতিনিধিদলটি বর্তমানে সিরিয়ায় অবস্থান করছে।