রবিবার, ২১ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

এখানেও রোনাল্ডোকে ছাড়িয়ে গেলেন মেসি



স্পোর্টস ডেস্ক:: প্রায় এক যুগ ধরে প্রতিদ্বন্দ্বিতা চলে আসছে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে। একবার বর্ষসেরা হন একজন, তো পরেরবার হন আরেকজন। কোনো শিরোপা প্রথমজন জিতে এগিয়ে গেলে, পরে তা জিতেই ধরে ফেলেন দ্বিতীয়জন।

তবে একটি জায়গায় রোনাল্ডোকে কখনও টপকে যেতে পারেননি মেসি। এবার তাতেও টেক্কা দিলেন চিরপ্রতিদ্বন্দ্বীকে। আয়ে রিয়াল সুপারস্টারকে ছাড়িয়ে গেলেন বার্সার ছোট ম্যাজিসিয়ান। অর্থাৎ এখন বিশ্বের সবচেয়ে আয় উপার্জনকারী ফুটবলার আর্জেন্টাইন গোলমেশিন।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন জানাচ্ছে, চলতি মৌসুমে ১২৬ মিলিয়ন ইউরো আয় করেছেন মেসি। তার চেয়ে যোজন যোজন পিছিয়ে আছেন রোনাল্ডো। এ সময়ে তার আয় ৯৪ মিলিয়ন ইউরো।

গত মৌসুমে সিআর সেভেনের আয় ছিল ৮৭.৫ মিলিয়ন ইউরো। আর ফুটবল জাদুকরের রোজগার ছিল ৭৬.৫ মিলিয়ন ইউরো।

ম্যাগাজিনটির তথ্যানুসারে, চলতি মৌসুমে প্রতি মিনিটে ২৫ হাজার ইউরো আয় করেছেন মেসি। স্প্যানিশ লা লিগা, চ্যাম্পিয়নস লিগ, স্প্যানিশ কাপ, সুপার কাপ, আর্জেন্টিনার ৪টি ও বার্সার হয়ে সম্ভাব্য ৫ ম্যাচে খেলা প্রতি মিনিট ধরে এ আয় নির্ধারণ করা হয়েছে।

গত এক দশকে সমান ৫ বার করে ব্যালন ডিঅর ভাগাভাগি করে নিয়েছেন মেসি-রোনাল্ডো। ফুটবলের সবচেয়ে মর্যাদার পুরস্কারটি জেতার দৌড়ে থাকা নেইমার আয়ে এখন রয়েছেন ঠিক তাদের পরের স্থানটিতে। ৮১.৫ মিলিয়ন ইউরো নিয়ে তৃতীয় স্থানে আছেন পিএসজি ফরোয়ার্ড।

৪৪ মিলিয়ন ইউরো আয় নিয়ে চতুর্থ স্থানে আছেন রিয়াল ফরোয়ার্ড গ্যারেথ বেল। আর ২৯ মিলিয়ন ইউরো নিয়ে পঞ্চম স্থানে আছেন কাতালানদের রক্ষণভাগের অতন্দ্র প্রহরী জেরার্ড পিকে।

উল্লেখ্য, ক্লাব-জাতীয় দল থেকে বেতন, বোনাস ও বহুজাতিক প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্যের দূতিয়ালী করে এ আয় করে থাকেন ফুটবলাররা।