মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

সিলেটের লালবাজারে ৩ মন ওজনের বাঘ মাছ বিক্রি



ডেস্ক নিউজ:: সিলেটের ঐতিহ্যবাহী লাল বাজারে উঠেছে বিলুপ্ত প্রজাতির প্রায় তিন মন ওজনের একটি বাঘ মাছ, যার দাম হাঁকা হচ্ছে ১ লাখ টাকা। বাঘ মাছটির খবর সর্বমহলে ছড়িয়ে পড়লে মাছটি এক নজর দেখার জন্য লাল বাজারে মানুষের উপচে পড়া ভীড় জমে উঠে।

২৩ এপ্রিল সোমবার ভোর বেলা ১ লাখ টাকা দামে বাঘ মাছটি ক্রয় করেন লাল বাজারের ব্যবসায়ী আলা উদ্দিন। পরে লাল বাজার ব্যবসায়ী সমিতির পরামর্শক্রমে এবং সিলেটের সর্ব মহলের মানুষ যাতে বাঘ মাছ ক্রয় করে খেতে পারেন সে সুবিধার স্বার্থে মাছটি কেটে প্রতি কেজি ১ হাজার ৫শ’ টাকা দরে বিক্রি করা হয়।

এর আগে লাল বাজার কর্তৃৃপক্ষ সিলেট নগরীতে মাইকিং করে মাছ বিক্রির প্রচারণা চালায়। বাঘ মাছটি ক্রয় করার জন্য সৌখিন ব্যক্তিরা একক ভাবে মাছ ক্রয় করতে চাইলে কর্তৃপক্ষ সর্বমহলের মানুষ যাতে মাছ ক্রয় করে খেতে পারে সেই লক্ষ্যে মাছটি একক ভাবে তারা বিক্রি করেনি।

লালবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গুলজার আহমদ জগলু জানান, সিলেট শহরে মাছ বাজারের মধ্যে লালবাজার ঐতিহ্যবাহী ও প্রসিদ্ধ। দেশের বিভিন্ন স্থান থেকে বাঘ মাছ সহ বিভিন্ন প্রজাতের বড় বড় মাছ এ বাজারে উঠে। সৌখিন মানুষগণ এ বাজার থেকে এসব মাছ ক্রয় করে থাকেন। সম্পূর্ণ ফরমালিন মুক্ত লাল বাজারে মাছের মেলার মাধ্যমে বাজারের সুনাম অর্জনের পাশাপাশি দেশীয় মাছ সিলেটবাসীর চাহিদা মেটাতে সক্ষম হয়েছে। ইতিপূর্বে লাল বাজার মৎস্য ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় সরকার কর্র্তৃক জাতীয় পুরস্কারে ঘোষিত হয়েছে।

উল্লেখ্য, বিশ্বনাথ উপজেলার লামা কাজী এলাকার সুরমা নদী থেকে স্থানীয় এক জেলে গত রোববার গভীর রাতে ভেড় জাল দিয়ে প্রায় তিন মন ওজনের বিশাল এই বাঘ মাছটি শিকার করে। পরে একটি পিক আপ ভ্যান যোগে মাছটি লাল বাজারে এনে ১ লাখ টাকায় বিক্রি করে।

বিক্রেতা আলা উদ্দিন জানান, বাঘ মাছটি বাজারে আনার পর ক্রেতার চেয়ে উৎসুক জনতার ভিড়ই হচ্ছে বেশি। মাছটি ১ লাখ টাকায় ক্রয় করে কেটে ওজনে বিক্রি করছি। সকল মানুষের মধ্যে মাছটি খাওয়ার সুযোগ করে দিতে পারায় আমি আনন্দিত।