বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

এইচএসসি সোমবারের পরীক্ষা স্থগিত



ভুল প্রশ্ন বিতরণ
জাতীয় ডেস্ক:: প্রশ্নফাঁসসহ নানান বিতর্কের মধ্যে অভিন্ন পদ্ধতি অবলম্বন করেও এবারের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সোমবারের ভূগোল দ্বিতীয়পত্রের পরীক্ষা স্থগিত করতে হয়েছে।

সূত্রে জানা যায়, নেত্রকোণার দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজে রোববার ভূগোল প্রথমপত্রের প্রশ্নের বদলে স্থানীয় ট্রেজারি থেকে ভুলবশত দ্বিতীয়পত্রের প্রশ্ন বিতরণ করা হয়।

বিষয়টি স্থানীয় জেলা প্রশাসন শিক্ষা মন্ত্রণালয়ে জানালে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহবার হোসাইন সোমবারের পরীক্ষাটি স্থগিত করে দেন।তবে অন্যান্য পরীক্ষা স্বাভাবিকভাবে চলবে বলে জানিয়েছেন সচিব।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. জিয়াউল হক বলেন, অনিবার্য কারণে সোমবারে অনুষ্ঠিতব্য ভূগোল দ্বিতীয়পত্র পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ১৪ মে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বোর্ড সূত্র জানায়, এ বিষয়ে দুইটি তদন্ত কমিটি গঠন করা হবে। স্থানীয় জেলা প্রশাসক ও ঢাকা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের অধীনে গঠিত হবে এ দুটি কমিটি।

উল্লেখ্য, গত ২ এপ্রিল থেকে সারা দেশে অভিন্ন প্রশ্নপত্রে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হওয়ার কথা রয়েছে।

প্রশ্নফাঁস ঠেকাতে এবার সব সেট প্রশ্নপত্র কেন্দ্রে নেয়া হয়। এরপর সব পরীক্ষার্থী কেন্দ্রে প্রবেশের পর পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে একটি সেট নির্ধারণ করা হয়।