মঙ্গলবার, ২১ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে আজ ৯ জিলহজ পালিত হলো পবিত্র হজ  » «   কমলগঞ্জে পরকিয়ার জেরে পাষন্ড স্বামীর হাতে প্রাণ গেল এক গৃহবধুর !  » «   বিয়ানীবাজার থানায় বিত্তশালীদের মামলা রেকর্ড, দিনমজুরের মা লাঞ্ছিত!  » «   ধর্মপাশায় এক ব্যক্তির ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সেই গোপন অস্ত্র প্রদর্শণ করল হিজবুল্লাহ  » «   জগন্নাথপুরে জমে উঠেছে ঈদ বাজার  » «   ওসমানীনগরে পশু জবাই করার সরঞ্জামাদী তৈরীতে ব্যস্ত কামারিরা  » «   হা‌সিনা সরকার আবারো বিনা ভোটে ক্ষমতায় যাওয়ার নীল নকসা করছে: মিজানুর রহমান চৌধুরী  » «   জগন্নাথপুরে নব-বধূকে এসিড খাইয়ে হত্যার চেষ্টা  » «   সিলেটের সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু নামাচ্ছে চোরাকারবারী সিন্ডিকেট  » «  

বিড়ি শিল্প বন্ধ না করা এবং সিগারেটের মধ্যে বৈষম্য দূর করার প্রতিবাদে মানববন্ধন



ডেস্ক নিউজ:: বিড়ি শিল্প বন্ধ না করা এবং বিড়ি ও সিগারেটর মধ্যে বৈষম্য দূর করার প্রতিবাদে সিলেট অঞ্চলের ব্যবসায়ী ও বিড়ি ভোক্তাদের উদ্যোগে বৃহস্পতিবার সিলেট নগরীর ধোপাদিঘীরপারস্থ হাফিজ কমপ্লেক্সের সামনে এক প্রতিবাদ সমাবেশ মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচী অনুষ্ঠিত হয়।

জেলা মটর শ্রমিক ইউনিয়ন ১৩২৬ এর সাধারণ সম্পাদক ইনছার আলীর সভাপতিত্বে ও রিক্সা শ্রমিক সংঘের সভাপতি শাহজাহান মাস্টারের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ব্যবসায়ী কামাল আহমদ, ভোক্তা পক্ষের সভাপতি মোঃ জাকির সহ বিপুল সংখ্যক ভোক্তারা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বিড়ি শিল্প বন্ধ হবে ২ বছরের মধ্যে তথা সিগারেট বন্ধ হবে ২০ বছরের মধ্যে। তাও আবার ভারত এবং মিয়ানমারের সাথে আলোচনা করে। এই সিদ্ধান্ত চরম বৈষম্যমূলক। ভারত যেখানে বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা করেছে ট্যাক্স নিচ্ছে ১৪ টাকা। পক্ষান্তরে বাংলাদেশের প্রতি হাজার বিড়ি ট্যাক্স দিতে হয় ২৫৬ টাকা।

বক্তারা আরো বলেন, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কর্তৃক ১৯শ ২৪ কোটি টাকা কর ফাঁকির পাশাপাশি ৩৫ টাকার মূল্যের সিগারেট ২৭ টাকায় বিক্রি করছে। এ ব্যাপারে অর্থমন্ত্রী কোন গুরুত্ব না দিয়ে তিনি শ্রমঘন বিড়ি শিল্পকে বন্ধের জন্য বিভিন্নভাবে কৌশল অবলম্বন করছেন।