শুক্রবার, ২০ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ধানের শীষকে বিজয়ী করতে হবে: মো. শাহজাহান  » «   সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীসহ ১৫ লাখ মানুষের তথ্য হ্যাকড  » «   ভারতীয় সেনাবাহিনীকে বাংলাদেশের ভূখণ্ড দখলের আহবান!  » «   সিলেট-তামাবিল মহাসড়ক সংস্কারের দাবীতে ২৪ জুলাই কর্মবিরতী পালনের ডাক  » «   যুবদের কর্মসংস্থান ও নগরীর সার্বিক উন্নয়নে নিজেকে বিলিয়ে দিব: তাহের  » «   নানা হলেন বদর উদ্দিন আহমদ কামরান  » «   ধর্মপাশায় প্রচন্ড গরমে এক ব্যবসায়ীর মৃত্যু  » «   কামরানের নৌকার সমর্থনে নগরীতে কানাইঘাট উপজেলা আ’লীগের গণসংযোগ  » «   কমলগঞ্জে হিট স্ট্রোকে একজনের মৃত্যু: জনজীবন বিপর্যস্ত  » «   মেয়র প্রার্থী ডাঃ মোয়াজ্জেম হোসেনের কদমতলীতে মুসল্লিদের সাথে কুশল বিনিময়  » «  

এই নায়ক-নায়িকাদের আসল নাম জানেন কি?



বিনোদন ডেস্ক:: বলিউডের মতো ঢাকাই ছবিতেও নাম পরিবর্তনের কালচার প্রচলিত আছে। আর নব্বইয়ের দশক থেকে চলছে ‘খান কালচার’। বলিউডের সালমান খানের প্রেমে উজ্জীবিত হয়ে ঢাকায় সোহেল রানা তার ফিল্মি নাম রাখলেন শাকিব খান। মো. স্বপন হয়ে গেলেন আমিন খান। মোহাম্মদ জহিরুল হক হয়েছেন জায়েদ খান। এ রকমই আরেক খান শাকিল খান।

শাকিব খান এক সাক্ষাৎকারে বলেছিলেন বলিউডের সালমান খান আমার প্রিয় নায়ক। চলচ্চিত্রে আসার পর তার সঙ্গে মিল রেখে নিজের নাম খুঁজছিলাম। কাছের মানুষের সহায়তায় এক সময় পেয়েও গেলাম। সোহেল রানা থেকে হয়ে গেলাম শাকিব খান।

শাবানা, শবনম, শাবনূর এই তিনজনের নাম অবশ্য তারা নিজেরা পাল্টাননি। প্রখ্যাত চলচ্চিত্রকার এহতেশাম তাদের এই ফিল্মি নাম দেন। ‘শ’ অক্ষরটির প্রতি দুর্বল ছিলেন এই নির্মাতা। তাই নিজের আবিষ্কার করা নারী শিল্পীদের এই অক্ষর দিয়ে নামকরণ করতেন তিনি। আর পুরুষ শিল্পীদের জন্য তার অক্ষর ছিল ‘ন’। যেমন- নাদিম, নাইম।

এক সময় ছিল ‘কুমার কালচার’। পঞ্চাশের দশকে বলিউডে ইউসুফ খান অভিনয়ে এসে হয়ে গেলেন দিলীপ কুমার। টালিগঞ্জের কেদারনাথ হলেন উত্তম কুমার। এ দেশের চলচ্চিত্রে ওবায়দুল হক হয়েছিলেন কিরণ কুমার।

ভাব বাড়াতে মেকি নাম ধারণ করেছেন এমন শিল্পীর তালিকা কিন্তু একেবারেই ছোট নয়। আমাদের জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীদের প্রায় সবাই নিজেদের নাম বদল করেছিলেন। যেমন নায়ক আলমগীরের আসল নাম ছিল ‘মহিউদ্দিন আহমেদ’। অঞ্জলী ঘোষ থেকে হয়ে গেলেন অঞ্জু ঘোষ। মিনা পাল হয়েছেন কবরী। ফরিদা আক্তার পপি হলেন ববিতা। তবারুক আহমেদ হলেন বুলবুল আহমেদ। আবদুস সামাদ থেকে টেলিসামাদ।

এ রকম আরও অনেকে নাম বদলিয়েছেন। আবার কেউ নিজের নাম ছেঁটে আকর্ষণীয় করেছেন। এই নায়ক-নায়িকাদের আসল নাম জানলে চমকে উঠবেন, এক নজরে জেনে নিন–

রাজ্জাক [আবদুর রাজ্জাক],

দিতি [পারভীন সুলতানা],

দোয়েল [ইফতে আরা ডালিয়া],

নাদিম [নাজিম বেগ],

নূতন [ফারহানা আমির রত্না],

মাহমুদ কলি [মাহমুদুর রহমান ওসমানী],

মিজু আহমেদ [মিজানুর রহমান],

প্রয়াত মান্না [আসলাম তালুকদার],

রোজিনা [রওশন আরা রেনু],

প্রয়াত রোজী [শামীম আক্তার],

প্রয়াত শওকত আকবর [সাইয়েদ আকবর হোসেন],

শবনম [নন্দিতা বসাক ঝর্ণা],

শর্মিলী আহমেদ [মাজেদা মল্লিক],

শাবানা [আফরোজা সুলতানা রত্না],

সুচন্দা [কোহিনূর আক্তার],

সুচরিতা [বেবি হেলেন],

সুজাতা [তন্দ্রা মজুমদার],

সুনেত্রা [ফাতেমা হক],

সুমিতা দেবী [হেনা ভট্টাচার্য],

সুলতানা জামান [মীনা জামান],

সোহেল রানা [মাসুদ পারভেজ],

রুবেল [মাসুম পারভেজ],

ইলিয়াস কাঞ্চন [ইদ্রিস আলী],

সালমান শাহ [শাহরিয়ার ইমন],

চম্পা [গুলশান আরা],

রিয়াজ [রিয়াজ উদ্দিন আহমেদ],

শাবনুর [কাজী শারমিন নাহার নূপুর],

মৌসুমী [আরিফা জাহান],

পূর্ণিমা [দিলারা হানিফ রিতা] ও

অপু বিশ্বাস [অপু শ্রাবন্তী বিশ্বাস],

মাহি [শারমীন আক্তার নিপা],

রুহি [দিলরুবা ইয়াসমিন]।