শনিবার, ২৩ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
সিলেটে ফিরে নেতাকর্মীদের ভালবাসায় সিক্ত কামরান  » «   বন্যায় সবজি খেত বিনষ্ট, কমলগঞ্জে কাঁচা বাজারে আগুন  » «   পাঁচ জনকে পেছনে ফেলে কামরানের মনোনয়ন জয়: নগরীতে আনন্দ মিছিল  » «   সিলেটে দলীয় সমর্থন আদায়ে আ’লীগ-বিএনপি নেতাদের দ্বারে দ্বারে কাউন্সিলর প্রার্থীরা  » «   চুনারুঘাটে রাত পোহালেই আমু চা বাগানের শ্রমিকদের নির্বাচন  » «   সিলেটে পুলিশের সাথে ছাত্রদলের সংঘর্ষ: আটক ১৫  » «   ভারতীয় কাশ্মীরে বন্দুকযুদ্ধ, পুলিশসহ নিহত ৬  » «   আ’লীগের নিজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   পাঁচ জেলায় সড়কে প্রাণ গেল ৩২জনের  » «   শুভ জন্মদিন বাংলাদেশ আওয়ামীলীগ: এড শাকী শাহ ফরিদী  » «  

পাকিস্তানের প্রথম হিজড়া সংবাদ উপস্থাপিকা



নিউজ ডেস্ক:: ফ্যাশনের ক্যাটওয়াক থেকে টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা। হ্যাঁ, এভাবেই এগিয়ে যাচ্ছেন পাকিস্তানের হিজড়া মারভিয়া মালিক।

প্রথম কোনো হিজড়া হিসেবে তিনি পাকিস্তানের কোহিনূর টেলিভিশনে সংবাদ উপস্থাপন করেছেন।

এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এমন সুযোগ পেয়ে মারভিয়া মালিক খুবই গর্বিত। তিনি বলেন, তাকে সামনে আরো বহুদূর যেতে হবে।
শনিবার কোহিনুর টিভিতে প্রথম তিনি খবর পড়েছেন।

তার সেই ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। এর কয়েকদিন আগে তিনি পাকিস্তান ফ্যাশন ডিজাইন কাউন্সিল আয়োজিত বার্ষিক ফ্যাশন শোতে ক্যাটওয়াক করেছেন। এর কয়েকদিন আগে ভালবাসা বিষয়ক একটি ছবিতে হিজড়াদের অধিকারকর্মী জারা চ্যাঙ্গেজির অভিনয়ের জন্য নাম ঘোষণা করা হয়। পাকিস্তান সিনেট হিজড়াদের অধিকার রক্ষায় একটি বিল পাস করার পর এসব ঘটনা ঘটছে।

এ ছাড়া হিজড়া সম্প্রদায়কে গাড়ি চালানোর লাইসেন্স দিতে রাজি হয়েছে পাকিস্তানের একটি প্রদেশ। ওদিকে প্রথম সংবাদ পাঠ করার পর ইতিবাচক অসংখ্য ফোন ও এসএমএস ম্যাসেজ পাচ্ছেন মারভিয়া মালিক। তিনি বলেন, দু’সপ্তাহ আগে ক্যাটওয়াক করার কারণে ফ্যাশন ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত এমন অনেকের কাছ থেকে প্রশংসা পেয়েছি।

আর এখন এইসব ঘটছে। এতে আমি বিস্মিত। আমি ১০ম গ্রেডে পরার পরে আমাকে ছুড়ে ফেলা হয়েছিল। তাই যোগ দিয়েছিলাম বিউটি সেলুনে। তা থেকে যা আয় হতো তা দিয়ে কলেজের খরচ মিটাতাম। বিষয়টা খুব সহজ ছিল না। আপনি রাস্তায় যেসব হিজড়াকে ভিক্ষা করতে দেখেন তাদের চেয়ে আমার জীবন আলাদা ছিল না।

পাকিস্তান সহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে যেমন ভারত, বাংলাদেশে হিজড়াদের ওপর আক্রমণ করা হয়। তাদেরকে হত্যা করা হয়। ধর্ষণ করা হয়। যৌনকর্মী হিসেবে কাজ করতে বাধ্য করা হয়। নর্তকী বানানো হয়। না হয় ভিক্ষা করতে বাধ্য করা হয়। তবে হিজড়া সম্প্রদায় টেকনিস্যালি পাকিস্তানে ভাল অবস্থায় আছে। তবে তারা শিক্ষা ও চাকরির ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছে।