মঙ্গলবার, ২১ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর

পৃথিবী গোল নয়: প্রমাণ করতে নিজে বানানো রকেটে উড়লেন তিনি!



নিউজ ডেস্ক:: ‘পৃথিবী গোল নয়- চ্যাপ্টা’এমন বিশ্বাসধারীদের একজন মাইক হিউজ।

শুধু বিশ্বাসই নয়, তিনি এবার তার বিশ্বাসের স্বপক্ষে প্রমাণ দিতে নিজে বানানো একটি রকেটে চড়ে ঘুরে এলেন আকাশ থেকে।

শনিবার তার রকেটটি ভূপৃষ্ঠ থেকে ১,৮৭৫ ফুট ওপর পর্যন্ত উড়ে এরপর মাটিতে নেমে আসে।

মাইক বলছেন, পৃথিবী কোনোভাবেই গোল নয়। তবে জ্যোতির্বিজ্ঞানী ও মহাকাশচারীরা দীর্ঘদিন ধরে চক্রান্ত করে মানুষকে বোকা বানিয়ে আসছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে বাস করেন হিউজ। নিজের বিশ্বাসের স্বপক্ষে তিনি পরিকল্পনা করেছিলেন নিজে রকেট নিয়ে আকাশে উড়বেন এবং প্রমাণ করে দেবেন পৃথিবী গোল নয়- সমতল।

যেমন ভাবা তেমন কাজ। নিজের যুক্তি প্রমাণ করতে নিজেই একটি রকেট বানিয়েছেন। সেই রকেটে করে আকাশে উড়লেন স্বঘোষিত এই বিজ্ঞানী। নিজের গ্যারেজেই তিনি এই রকেট বানিয়েছেন।

তার রকেটটি স্টিম শক্তিতে ওড়ে। এবার তা দিয়ে ১,৮৭৫ ফুট উড়ে আবার নিচে নেমে এসেছে। তাহলে এটুকু উড়ে তিনি কি প্রমাণ করলেন? কী বা দেখলেন? এ প্রসঙ্গে তিনি জানান, এটি তার পরিকল্পনার প্রথম অংশ। এতে তিনি যে অর্থ সংগ্রহ করবেন তা পরবর্তীতে আরো বড় পকল্পের জন্য কাজে লাগানো হবে।

আকাশ থেকে নেমে আসার সময় রকেটে থাকা হিউজ সামান্য আহত হয়েছেন। তাই দ্রুত তাকে হাসপাতালে নেওয়া হয়। এ কারণে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়নি।

শনিবার তাকে নিয়ে রকেটটি প্রায় সাড়ে তিনশ মাইল গতিতে আকাশে উঠে যায়। ১,৮৭৫ ফুট ওঠার পর রকেটটি নিচে নামতে থাকে। এ সময় প্যারাসুট ব্যবহার করে রকেটের গতি নিয়ন্ত্রণ করেন তিনি।

বানানো রকেটে আগেও আকাশে ওড়ার চেষ্টা করেছেন মাইক। তবে তার আগের সে উদ্যোগ ব্যর্থ হয়ে যায় মার্কিন সরকারের বাধায়। সে সময় তিনি মরুভূমি থেকে আকাশে ওড়ার চেষ্টা করেছিলেন। তবে মার্কিন সরকার জানিয়েছিল, জনগণের সম্পত্তি থেকে আকাশে ওড়ার অনুমতি নেই তার। এবার অবশ্য একটি প্রাইভেট সম্পত্তি থেকেই আকাশে উড়লেন তিনি।