মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
এমপি কয়েছের বিরুদ্ধে লন্ডনে নালিশ: আইনী ব্যবস্থা গ্রহনের পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী  » «   বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ -গোলাপগঞ্জে শিক্ষামন্ত্রী  » «   ছাতকে সুরমা নদীতে নিখোঁজ নৌকা শ্রমিকের লাশ উদ্ধার  » «   শিক্ষার উন্নয়নে মুনাফার মানসিকতা ত্যাগের আহ্বান শেখ হাসিনার  » «   সিলেটে নিযুক্ত ভারতের সহকারী হাই-কমিশনারকে শুভেচ্ছা জানালেন মিসবাহ সিরাজ  » «   ওসমানীনগরে অবৈধ যানচলাচলে ভ্রাম্যমান আদালতের জরিমানা  » «   আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে মাদ্রাসা শিক্ষার ভূমিকা অপরিসীম: শিক্ষামন্ত্রী  » «   কমলগঞ্জ বিএনপির তিন ইউনিয়নের নতুন কমিটি অনুমোদন  » «   ইউপি সদস্যের বিরুদ্ধে মিথ্যাচার করছেন তেরা মিয়া  » «   বারবার আ.লীগকে ক্ষমতায় বসাতে হবে …প্রতিমন্ত্রী এমএ মান্নান  » «  

দুই বাংলার সংস্কৃতি চর্চায় রয়েছে গৌরবোজ্জ্বল ঐতিহ্য-অর্থমন্ত্রী



সম্মিলিত নাট্য পরিষদের দুই বাংলা নাট্যোৎসবের উদ্বোধন
ডেস্ক নিউজ:: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এম.পি বলেন সিলেটে নাট্যান্দোলনের ঐতিহ্য দীর্ঘদিনের। এখানে গুণী নাট্যজনেরা অভিনয়, নৈপূণ্য প্রদর্শন করেছেন এবং এই অঞ্চলের সংস্কৃতি চর্চায় বিশেষ ভূমিকা রেখেছেন। তিনি বলেন, দুই বাংলার সংস্কৃতি চর্চায় রয়েছে গৌরবোজ্জ্বল ঐতিহ্য। সেই ঐতিহ্যকে ধরে রেখে নাট্য ও সংস্কৃতি চর্চা এগিয়ে যাচ্ছে। তিনি সম্মিলিত নাট্য পরিষদের দুই বাংলা নাট্যোৎসবের উদ্যোগের প্রশংসা করে বলেন, আমাদের সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে দেশের অর্জনকে আরও সামনে নিয়ে যেতে হবে। তিনি উৎসবে অংশগ্রহণকারী ভারত ও বাংলাদেশের নাট্যদলকে অভিনন্দন জানান।

১৯ মার্চ সোমবার সন্ধ্যায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত সাতদিন ব্যাপী দুই বাংলার নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপরোক্ত বক্তব্য রাখেন। সন্ধ্যা সাড়ে ৬টায় নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু। নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, ভারতের প্রবীণ নাট্যজন প্রবীর গুহ। মঞ্চে উপস্থিত ছিলেন নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, পরিচালক চম্পক সরকার, কনোজ চক্রবর্তী বুলবুল। অনুষ্ঠানের শুরুতেই সুইচ টিপে দুই বাংলার নাট্যোৎসবের বর্ণিল আয়োজনের শুভ উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আয়োজক সংগঠনের পক্ষ থেকে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দকে ফুল উত্তরীয় ও উৎসব স্মারক উপহার দেয়া হয়।

১৯-২৫ মার্চ পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় অডিটোরিয়াম মঞ্চে মঞ্চায়িত হবে কলকাতার ৪টি নাটক, ঢাকার ২টি নাটক ও সিলেটের ১টি নাটক।

এই প্রথমবারের মত সম্মিলিত নাট্য পরিষদ আয়োজিত দুই বাংলার নাট্যোৎসব উপলক্ষে সিলেট কবি নজরুল অডিটোরিয়াম চত্ত্বরকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়। উৎসব উপলক্ষে আয়োজন করা হয়েছে নাটকের পোষ্টার প্রদর্শনী। উদ্বোধনী অনুষ্ঠানে সিলেটের বিভিন্ন শ্রেণীপেশা ও সূধীজন সহ নাট্য ও সংস্কৃতিক অঙ্গনের নেতৃবৃন্দের উপস্থিতি ছিল। গতকাল উদ্বোধনী দিন কলকাতার নাট্যদল অল্টারনেটিভ লিডিং থিয়েটার মঞ্চস্থ করে প্রবীর গুহের রচনায় ও শুভ দ্বীপ গুহের নির্দেশনায় নাটক ‘লংমার্চ’। আজ উৎসবের দ্বিতীয় দিন মঞ্চস্থ হবে কলকাতার নাটক ‘তিতাস একটি নদীর নাম’।