শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
ছাত্র সমাজের মধ্যে প্রকৃত আদর্শ বিলিয়ে দিতে হবে- মাহবুবুর রহমান ফরহাদ  » «   আবারো ত্রিভুবনে ১৩৯ যাত্রী নিয়ে রানওয়ে থেকে ছিটকে পড়ল মালয়েশিয়ার বিমান  » «   ১২ মাস ভিজিএফ’র চাল ও নগদ অর্থ বিতরণ করে প্রমাণ হয়েছে এ সরকার কৃষি বান্ধব  » «   লন্ডন সিলেট ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের মুকিত কে সংবর্ধনা  » «   মৌলভীবাজারে বাবাকে কুপিয়ে হত্যা করলো ছেলে  » «   নগরী থেকে রবিউল ইসলাম নামের এক ব্যক্তি নিখোঁজ  » «   জ্ঞানের রাজ্যে ভ্রমণের জন্য তো কোনো পাসর্পোট ভিসা লাগেনা–প্রণবকান্তি দেব  » «   কৃষি জমি রক্ষার দাবীতে ফতেহপুরবাসীর প্রতিবাদ সভা  » «   ‘কোটা পদ্ধতি তুলে নেয়ার এখতিয়ার প্রধানমন্ত্রীর নেই’ –মির্জা ফখরুল  » «   ‘বঙ্গভূম’ অ্যালবামের মোড়ক উন্মোচন  » «  

জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচনে নারী প্রার্থী নেই



মো.শাহজাহান মিয়া,জগন্নাথপুর থেকে:: সরকার নারীদের ক্ষমতায়ন ও অংশ গ্রহন বৃদ্ধির লক্ষে এই প্রথম বারের মতো উপজেলা পরিষদে আরো সংরক্ষিত ৩টি আসন সৃষ্টি করেছে।

এরই ধারাবাহিকতায় সারা দেশ ব্যাপী আগামি ২৯ জানুয়ারি সংরক্ষিত নারী আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরই অংশ হিসেবে একই তারিখে সুনামগঞ্জের জগন্নাথপুরে নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ৮ জানুয়ারি নির্বাচনী তপসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

এ নির্বাচনে ভোটার হবেন পৌরসভা ও ইউনিয়নের বর্তমান নারী সদস্যগণ। আবার প্রার্থীও হবেন তাদের মধ্য থেকে। এ নির্বাচন দলীয় প্রতীকে হবে না। নির্দলীয় প্রতীকে হবে। এ ক্ষেত্রে জগন্নাথপুর উপজেলাকে ৩ ভাগে বিভক্ত করা হয়েছে। এ ৩টি আসন থেকে ৩ জন নারী সদস্য উপজেলা পরিষদের সংরক্ষিত সদস্য পদে নির্বাচিত হবেন।

১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত জগন্নাথপুর উপজেলা। এ ক্ষেত্রে জগন্নাথপুর পৌরসভা, কলকলিয়া ও চিলাউড়া-হলদিপুর ইউনিয়ন নিয়ে ১নং, পাটলি, মিরপুর ও সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন নিয়ে ২নং এবং রাণীগঞ্জ, আশারকান্দি ও পাইলগাঁও ইউনিয়ন নিয়ে ৩নং আসন গঠন করা হয়েছে।

প্রতিটি আসন থেকে ১ জন করে নারী সদস্য নির্বাচিত হবেন। ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়নের মোট ২৭ জন বর্তমান নারী সদস্য রয়েছেন। তাদের মধ্যে থেকে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদে ৩ জন প্রার্থী নারী সদস্যের ভোটে নির্বাচিত হবেন। এতে প্রতি আসনে অর্ন্তভূক্ত ৩টি ইউনিয়নের ৯ জন নারী সদস্য ভোটারের ভোটে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদে ১ জন নির্বাচিত হবেন।

এভাবেই বাকি ২টি আসন থেকে আরো ২ জন সহ মোট ৩ জন নারী সদস্য নির্বাচিত হবেন। উপজেলা পরিষদের বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান গণভোটে নির্বাচিত হলেও এ ৩ জন নারী সদস্য শুধু নারী সদস্য ভোটারের ভোটে নির্বাচিত হবেন।
নির্বাচনী তপসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামি ১৫ জানুয়ারি। ১৬ জানুয়ারি যাচাই-বাছাই। ২২ জানুয়ারি প্রত্যাহার ও ২৯ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আর মাত্র ২দিন রয়েছে। এর মধ্যে ১৩ জানুয়ারি শনিবার পর্যন্ত কোন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেননি বলে জগন্নাথপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটার্নিং অফিসার মুজিবুর রহমান। তবে আগামি ২ দিনের মধ্যে উপজেলা নির্বাচন অফিস থেকে সম্ভাব্য প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করে দাখিল করতে পারবেন।