মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
নিসচা মহানগরের সভাপতি ইকবাল’র জন্মদিন পালন  » «   ফলিক খানের অর্থায়নে প্রধানমন্ত্রীর মিটানো নাম নতুন করে অঙ্কন  » «   গোলাপগঞ্জে যুবদলের ৩৯তম প্রতিষ্টা বার্ষিকী পালন  » «   বিএনপি নেতা এম কে আনোয়ারের মৃত্যুতে সিলেট সরকারি কলেজ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের শোক  » «   জগন্নাথপুরে টাকা দেয়া হলেও চাল দেয়া হয়নি  » «   জগন্নাথপুরে প্রতিপক্ষের হামলায় আহত ব্যবসায়ী মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে  » «   ২৬ নং ওয়ার্ড তালামীযের অভিষেক ও প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন  » «   সোশ্যাল মিডিয়ায় দুই নায়িকার মেকআপ রুমের ছবি ফাঁস!  » «   কমলগঞ্জে জাতীয় কন্যা শিশু দিবস পালিত  » «   জগন্নাথপুরে নুর আলীর খুনিদের ফাসির দাবিতে সোচ্চার এলাকাবাসী  » «  

মৌলভীবাজারে পরিচ্ছন্নতা অভিযান শুরু



‘এই শহর আমার, এই দেশ আমার, পরিচ্ছন্ন রাখার দায়িত্ব আমার’। ‘পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে’ এই শ্লোগান দুটিকে সামনে রেখে একঝাক তরুণ-তরুণী ঝাঁপিয়ে পড়েছে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে। এরই ধারাবাহিতায় বিডি ক্লিন- মৌলভীবাজার জেলা শাখা গত ০১ জানুয়ারি বছরের প্রথম দিনে মৌলভীবাজার পৌরসভা সংলগ্ন ফুচকা স্পটে একটি পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করে। উক্ত অভিযান পরিচালনা করেন বিডি ক্লিন- মৌলভীবাজার জেলা সমন্বয়ক রহমত খান মনু এবং জেলা সহ-সমন্বয়ক কানিজ ফাতেমা। অভিযান পরিচালনার ক্ষেত্রে দিক নির্দেশনা প্রদান করা সহ শপথবাক্য পাঠ করান বিডি ক্লিন- সিলেটের বিভাগীয় সমন্বয়ক যুবায়ের সাইফুল্লাহ।

এ সময় অভিযানে উপস্থিত ছিলেন পৌর মেয়র মোঃ ফজলুর রহমান। তিনি বলেন, বিডি ক্লিন খুব ভালো উদ্যোগ নিয়েছে, আমি তাদের সাধুবাদ জানাই। এবং জনগণকে সচেতন হওয়ার জন্য বলেন, নিজেদের মধ্যে পরিচ্ছন্নতা আনার দরকার। আমরা পরিচ্ছন্ন থাকলে আমাদের চারপাশও পরিচ্ছন্ন থাকবে। উপস্থিত ছিলেন প্যানেল মেয়র ফয়সল আহমেদ। তিনি বলেন, মৌলভীবাজার হল শান্তশিষ্ট শহর, ময়লা-আবর্জনা থাকলে অসুন্দর দেখায়। তিনি বিডি ক্লিন সদস্যদের উৎসাহ প্রদানসহ একাত্মতা ঘোষণা করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিডি ক্লিন – সিলেট এর বিভাগীয় শাখার কিছু সদস্য ও বিডি কিন মৌলভীবাজার এর সিনিয়র সদস্য সাইদুল ইসলাম চৌধুরী সহ সকল সদস্যবৃন্দ এবং এমডি মিডিয়ার কিছু সদস্য সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। কার্যক্রম চলাকালীন সময়ে অনেকে উৎসাহিত হয়ে ফরম ফিলাপ করে বিডি ক্লিন – মৌলভীবাজার জেলা শাখায় যোগদান করেন।

পরিচ্ছন্নতা অভিযান শেষে প্রথমে বক্তব্য রাখেন বিডি ক্লিন – মৌলভীবাজার এর জেলা সহ-সমন্বয়ক কানিজ ফাতেমা। তিনি বলেন, সময় এসেছে সুন্দর মনের প্রতিফলনে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার। সময় এসেছে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার। আর নয় অবহেলা, আর নয় অসচেতনতা! নিজের শহরকে নিজের মত করে সাজাব পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত মৌলভীবাজার উপহার দিয়ে।অতঃপর বিডি কিন – মৌলভীবাজার জেলা সমন্বয়ক রহমত খান মনু বলেন, নিজের শহরের জন্য কাজ করছি, করে যাব। পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। আমরা কিছু তরুণ-তরুণী দলবদ্ধভাবে কাজ করব পুরো শহরকে পরিচ্ছন্ন রাখতে।

সকলের দোয়া ও উৎসাহের আশা ব্যক্ত করে উনার বক্তব্য শেষ করেন।পরিশেষে বিডি ক্লিন – সিলেট এর বিভাগীয় সমন্বয়ক যুবায়ের সাইফুল্লাহ তার বক্তব্যের মধ্য দিয়ে উক্ত অভিযানের সমাপ্তি ঘোষণা করেন। তিনি বলেন, “আসসালামু আলাইকুম সম্মানিত সহযোদ্ধা, প্রিয় গ্রীণ আর্মিগণ, নিজের জন্মস্থান সিলেট বিভাগকে পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত করে গড়ে তোলার সুযোগ পেয়ে আমি গর্বিত। আমরা নিজেদেরকে তারুণ্য বলে দাবী করে, এও মানি যে তারুণ্যই দেশের ভবিষ্যৎ। আমাদের পূর্বপুরুষেরা আমাদের জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে এদেশ কে স্বাধীন করে দিয়ে গেছে, আজও এদেশের মাটি থেকে তাদের রক্তের ঘ্রাণ ভেসে আসে।

কিন্তু আমাদের প্রজন্মের তারুণ্যরা এদেশের জন্য, আগামী প্রজন্মের জন্য কি করছি? আল্টিমেটলি উই আর ডুইং নাথিং, বরং উল্টো প্রত্যেকটি মানুষ প্রতিদিন গড়ে আধা কিলোগ্রামের মত আবর্জনার সৃষ্টি করে পরিবেশকে জীবাণুযুক্ত ও দূষিত করছি। একটি পরিচ্ছন্ন শহরে ৬৪% রোগজীবাণুর প্রকোপ কম থাকে। তাই এখুনি সময় ঘুরে দাঁড়ানোর, আগামী প্রজন্মকে একটি সুন্দর, পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ উপহার দেবার।

পরিচ্ছন্নতা হোক নতুন বছরের অঙ্গীকার। তাই চলুন নতুন বছরে সবাই মিলে নতুন একটি শপথ গ্রহণ করি, একটি ময়লাও যত্রতত্র নয়, আবর্জনার স্থান যেনো ডাস্টবিনে হয়।পরিশেষে একটি কথাই বলব, পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে, আপনার থেকে, আমাদের নিজেদের প্রত্যেকের থেকে। হাতে হাত রেখে, কাঁধে কাঁধ মিলিয়ে, এগিয়ে যাব পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা ও ধন্যবাদ। উল্লেখ্য যে, বিডি ক্লিন বর্তমানে মিশন-৬৪ এর মাধ্যমে বাংলাদেশের ৬৪ টি জেলাতেই শাখা গঠন করছে। বিজ্ঞপ্তি