সোমবার, ২২ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
নিসচা মহানগরের সভাপতি ইকবাল’র জন্মদিন পালন  » «   ফলিক খানের অর্থায়নে প্রধানমন্ত্রীর মিটানো নাম নতুন করে অঙ্কন  » «   গোলাপগঞ্জে যুবদলের ৩৯তম প্রতিষ্টা বার্ষিকী পালন  » «   বিএনপি নেতা এম কে আনোয়ারের মৃত্যুতে সিলেট সরকারি কলেজ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের শোক  » «   জগন্নাথপুরে টাকা দেয়া হলেও চাল দেয়া হয়নি  » «   জগন্নাথপুরে প্রতিপক্ষের হামলায় আহত ব্যবসায়ী মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে  » «   ২৬ নং ওয়ার্ড তালামীযের অভিষেক ও প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন  » «   সোশ্যাল মিডিয়ায় দুই নায়িকার মেকআপ রুমের ছবি ফাঁস!  » «   কমলগঞ্জে জাতীয় কন্যা শিশু দিবস পালিত  » «   জগন্নাথপুরে নুর আলীর খুনিদের ফাসির দাবিতে সোচ্চার এলাকাবাসী  » «  

ঢাকা জাতীয় নাট্যশালায় ‘নাট্যমঞ্চ সিলেট’র মুক্তিযুদ্ধের নাটক



‘বধ্যভূমিতে শেষদৃশ্য’র সফল মঞ্চায়ন
ডেস্ক নিউজ:: ঢাকার নাট্যদল নান্দনিক সম্প্রদায়ের গৌরবের ৪০ বছর পূর্তি উপলক্ষে গত বুধবার বাংলাদেশ শিল্পকলা একাডেমি জাতীয় নাট্যশালায় সিলেটের প্রতিশ্রুতিশীল নাট্যদল ‘নাট্যমঞ্চ সিলেট’ নাট্যশালা মঞ্চে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ করে মুক্তিযুদ্ধের সময়কার গল্লামারি বধ্যভূমির পটুভূমির উপর নাটক ‘বধ্যভূমিতে শেষদৃশ্য’ কাজী মাহমুদুর রহমানের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন নাট্যকর্মী ও সংগঠক রজত কান্তি গুপ্ত। এই নাটকটির সপ্তম প্রদর্শনী ছিল এটি।

নান্দনিক নাট্যসম্প্রদায় আয়োজিত উৎসবের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি। উৎসবে নান্দনিক নাট্য সম্প্রদায়ের নাটক ‘মহাবিদ্রোহ ও স¤্রাট বাহাদুর শাহ’ ‘কিওপেট্রা’ কক্সবাজার থিয়েটার মঞ্চস্থ করবে ‘টু ইডিয়টস্’।

চারদিন ব্যাপী এই উৎসবে দ্বিতীয় দিন ঢাকার নাট্যমোদী দর্শকের উপস্থিতিতে নাট্যমঞ্চ সিলেটের নাটকটি উপস্থিত দর্শকের প্রশংসা পায়। নাটকে মহান মুক্তিযুদ্ধের সময়ে গল্লামারি বধ্যভূমিতে মুক্তিযুদ্ধের সময়কার পাকিস্তানী গণহত্যা ও বিভিন্ন বিভর্ষতার চিত্র ফুটিয়ে তোলা হয়।

নাট্যমঞ্চ সিলেটের সফল মঞ্চায়ন শেষে নান্দনিক নাট্য সম্প্রদায়ের পক্ষ থেকে নাটকের নির্দেশক ও নাট্যমঞ্চ সিলেটের সভাপতি রজত কান্তি গুপ্তের হাতে উৎসব স্মারক তুলে দেওয়া হয়। নাট্যমঞ্চ সিলেটের পক্ষ থেকেও আমন্ত্রণকারী দলকে নাট্যমঞ্চের উৎসব উত্তরীয় ও স্মরণিকা তুলে দেওয়া হয়। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- বাপ্পী মজুমদার, মাহমুদ হাসান, ইয়ামিন ওসমান, মরিয়ম নুসরাত টুম্পা, কনক আচার্য্য, স্বর্ণা ব্যানার্জী, মুহিতুর রহমান রনি, অনুভব বাপ্পু, ইমরান ওসমান, কাজী শফিউল আলম ইমন, এ.এম মামুন-অর-রাফি, শরিফ উদ্দিন, আব্দুল আজিজ, কাওছার আহমদ, জাহিদ হাসান শুভ, কাজী মোঃ শাহজাহান, আবু জাহিদ ভূঁইয়া, খোশনুর আক্তার মৌমী, তাহেরা বেগম চৌধুরী, মাহমুদুল হাসান খান মাহী, মোঃ শফিকুল ইসলাম, এস.এম সাদিক, নয়ন খান প্রমুখ। নাটকে আলোক পরিকল্পনা ও প্রক্ষেপনে ছিলেন খোয়াজ রহিম সবুজ, শব্দ প্রক্ষেপনে ছিলেন শরীফ উদ্দিন তানু মিয়া ও বন্যা ব্যানার্জী। নাটকটি গ্রুপ সজ্জা করেন শুভাষীস দত্ত তন্ময়।