বুধবার, ১৮ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর

আজ ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী



নিউজডেস্ক :: জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সমষ্টিগত কার্যক্রমকে গতিশীল করে তোলার লক্ষে সব খাতের বিশ্ব নেতাদের সম্মেলন শীর্ষ ‘ওয়ান প্লানেট সামিট’ আজ বিকেলে এখানে শুরু হচ্ছে।ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইং কিম এই সম্মেলনের সহ-আয়োজক। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সমষ্টিগত কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে, বিশেষ করে অভিযোজন এবং প্রশমনের জন্য নতুন অর্থায়নের উৎস খুঁজতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

আয়োজকদের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনে যোগ দিতে তিনদিনের সরকারি সফরে গতরাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে এসে পৌঁছান।বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইশতিয়াক আহমেদ এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন।

প্রধানমন্ত্রী আজ বিকেলে ফরাসি রাজধানী প্যারিসের পশ্চিমাঞ্চলীয় শহরতলীর ইল সেঁগুই দ্বীপের সঙ্গীত ও পারফর্মিং আর্টস সেন্টার লা সেইন মিউজিকাল-এ ওয়ান প্লানেট সামিটের এক উচ্চ পর্যায়ের অধিবেশনে যোগ দেবেন।প্রধানমন্ত্রীর ব্যস্ত দিন শুরু হবে ফরাসি প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোর সঙ্গে সাক্ষাতের মধ্যদিয়ে।

এরপর প্রধানমন্ত্রী শীর্ষ সম্মেলন উপলক্ষে আগত সরকার ও রাষ্ট্রপ্রধানসহ আয়োজক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানে একই স্থানে ফরাসি প্রেসিডেন্টের দেওয়া এক মধ্যাহ্ন ভোজে অংশ গ্রহণ করবেন।বিকেলে সামিট থেকে ফিরে প্রধানমন্ত্রী ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্রান্ড (অপেরা)-তে প্রবাসী বাংলাদেশীদের এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

ওয়ান প্লানেট সামিট জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সমষ্টিগত কর্মকান্ডকে দ্রুত এগিয়ে নেবার লক্ষ্যে বিশেষ করে অভিযোজন এবং প্রশমনের জন্য নতুন অর্থ প্রদানের উপায় খুঁজতে সকল ক্ষেত্রের শত শত বৈশ্বিক নেতার একটি জোট।প্যারিসে ২০১৫ সালে বিশ্বের ১৮৮টি দেশের ঐকমত্যের ভিত্তিতে জলবায়ু চুক্তি সই হয়। এর দুই বছর পূর্তি উপলক্ষে পুনরায় এ সম্মেলন মিলিত হচ্ছেন বিশ্ব নেতারা।জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অভিন্ন প্রচেষ্টা এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি অর্থায়ন কিভাবে কাজ করে তা নির্ধারণ এই সম্মেলনের মূল বিষয় হিসেবে তুলে ধরা হবে।