মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা



ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে রোববার (১৯ নভেম্বর) জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। ১৪৩৯ হিজরি সনের পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)-এর তারিখ নির্ধারণ ও রবিউল আউয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে রোববার বাদ মাগরিব এ বৈঠক অনুষ্ঠিত হবে। সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান সভাপতিত্ব করবেন। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জনানো হয়েছে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ এবং ফ্যাক্স ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। যদি রোববার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায় তাহলে ১ ডিসেম্বর, শুক্রবার পালিত হবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। আর চাঁদ দেখা না গেলে সোমবার সফর মাসের ৩০ দিন পূর্ণ হবে।

সে হিসেবে ২ ডিসেম্বর, শনিবার বাংলাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত হবে। ১২ রবিউল আউয়াল মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস হিসেবে পালন করা হয়। বাংলাদেশে ঈদে মিলাদুন্নবীর দিন সাধারণ ছুটি থাকে। ঈদে মিলাদুন্নবীর দিনে মসজিদ ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মিলাদ মাহফিল ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।বিজ্ঞপ্তি