শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ হতে হবে-নাজমানারা খানুম  » «   কমলগঞ্জে কালবৈশাখি ঝড়ে অর্ধশতাধিক ঘর আংশিক বিধ্বস্ত  » «   ধর্মপাশায় একটি পাগলা কুকুরের কামড়ে ১৫জন আহত  » «   সিলেটে কর্মশালা: দায়িত্বশীল সাংবাদিকতা অপরিহার্য  » «   ছাত্র সমাজের মধ্যে প্রকৃত আদর্শ বিলিয়ে দিতে হবে- মাহবুবুর রহমান ফরহাদ  » «   আবারো ত্রিভুবনে ১৩৯ যাত্রী নিয়ে রানওয়ে থেকে ছিটকে পড়ল মালয়েশিয়ার বিমান  » «   ১২ মাস ভিজিএফ’র চাল ও নগদ অর্থ বিতরণ করে প্রমাণ হয়েছে এ সরকার কৃষি বান্ধব  » «   লন্ডন সিলেট ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের মুকিত কে সংবর্ধনা  » «   মৌলভীবাজারে বাবাকে কুপিয়ে হত্যা করলো ছেলে  » «   নগরী থেকে রবিউল ইসলাম নামের এক ব্যক্তি নিখোঁজ  » «  

কওমী মাদ্রাসা যুগ যুগ ধরে মানবতার কল্যাণ ও অগ্রগতিতে ভূমিকা রাখছে



মানবতা ও সভ্যতার অগ্রগতি ইতিহাসের আসল নিয়ামক হচ্ছে শিক্ষা। ওহীভিত্তিক শিক্ষার নির্দেশনা দিয়েছে ইসলাম। তারই আলোকে পরিচালিত কওমী মাদ্রাসা যুগ যুগ ধরে মানবতার কল্যাণ ও অগ্রগতিতে ভূমিকা রাখছে। এ শিক্ষার স্বকীয়তা বজায় রেখে স্বীকৃতির সরকারী ঘোষণার বাস্তবায়নের মাধ্যমে দেশ ও জাতীয় কল্যাণে আলেমদের অধিক ভূমিকা নিশ্চিত করতে হবে। পাশাপাশি আলেমদেরকে আকাবির-আসলাফদের পথ অনুসরণ করে যুগোপযোগী ব্যাখ্যা নিয়ে জাতির সামনে ইসলামী শিক্ষা ও সংস্কৃতির জীবনাদর্শ তুলে ধরতে হবে।

জামেয়াতুল খাইর আল ইসলামিয়া সিলেট আয়োজিত ‘কওমী স্বীকৃতি বাস্তবায়ন, উচ্চতর শিক্ষা নিশ্চিতকরণ ও কওমী স্বীকৃতি বাস্তবায়নে আমাদের করণীয়’ শীর্ষক জাতীয় সেমিনারে বক্তারা এ কথা বলেন।

মাওলানা আব্দুল মুছাব্বিরের সভাপতিত্বে সোমবার নগরীর উপশহরস্থ একটি অভিজাত হোটেলের কনফারেন্স হলে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন কবি গবেষক মাওলানা মুসা আল হাফিজ। সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন শায়খুল হাদীস মাওলানা মুফতি মিজানুর রহমান সাঈদ। প্রবন্ধের ওপর আলোচনা করেন শায়খুল হাদীস মুফতি দিলাওয়ার হোসাইন, শায়খুল হাদীস মাওলানা নুরুল ইসলাম খান, আল্লামা শায়খ যিয়াউদ্দিন, লেখক-গবেষক মাওলানা উবায়দুর রহমান নদভী, শায়খুল হাদীস আল্লামা আহমদ আলী, প্রফেসর ড. আ ফ ম খালিদ হোসাইন, মাওলানা মুহিউল ইসলাম বুরহান, জামেয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি আব্দুল মুনতাকিম, মাওলানা শাহ নজরুল ইসলাম। মাওলানা আব্দুল মুকতাদির ও মাওলানা সৈয়দ মাহমুদুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা বদর বিন ইসহাক, মাওলানা হাবিব আহমদ শিহাব, মাওলানা মাহবুব সিরাজী, মাওলানা এহতেশাম কাসিমী, মাওলানা হুসাইন আহমদ, মাওলানা শামসীর মুহাম্মদ হারুনুর রশীদ, মাওলানা মুখলিসুর রহমান, শাহীদ হাতিমী।

সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শায়খুল হাদীস মাওলানা আওলিয়া হোসেন, মাওলানা আশরাফ আলী মিয়াজানী, মাওলানা খায়রুল ইসলাম, মুফতি জমির উদ্দিন, মুফতি ফখরুল হাসান, মাওলানা রুহুল আমীন নগরী, মাওলানা আহমাদ শামসুদ্দীন, মাওলানা মনজুরে আলম প্রমুখ।
অনুষ্ঠানের শেষে মোনাজাত পরিচালনা করেন শায়খুল হাদীস আল্লামা মুকাদ্দাস আলী। সেমিনারে কোরআন থেকে তেলাওয়াত করেন আলী হুসাইন, মাহফুজ নাদীম এবং ইসলামী সংগীত পরিবেশন করেন মারজান আহমদ।- প্রেস বিজ্ঞপ্তি