শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ হতে হবে-নাজমানারা খানুম  » «   কমলগঞ্জে কালবৈশাখি ঝড়ে অর্ধশতাধিক ঘর আংশিক বিধ্বস্ত  » «   ধর্মপাশায় একটি পাগলা কুকুরের কামড়ে ১৫জন আহত  » «   সিলেটে কর্মশালা: দায়িত্বশীল সাংবাদিকতা অপরিহার্য  » «   ছাত্র সমাজের মধ্যে প্রকৃত আদর্শ বিলিয়ে দিতে হবে- মাহবুবুর রহমান ফরহাদ  » «   আবারো ত্রিভুবনে ১৩৯ যাত্রী নিয়ে রানওয়ে থেকে ছিটকে পড়ল মালয়েশিয়ার বিমান  » «   ১২ মাস ভিজিএফ’র চাল ও নগদ অর্থ বিতরণ করে প্রমাণ হয়েছে এ সরকার কৃষি বান্ধব  » «   লন্ডন সিলেট ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের মুকিত কে সংবর্ধনা  » «   মৌলভীবাজারে বাবাকে কুপিয়ে হত্যা করলো ছেলে  » «   নগরী থেকে রবিউল ইসলাম নামের এক ব্যক্তি নিখোঁজ  » «  

সাইবার হামলা : ৯৯ নয়, আক্রান্ত ১৫০ দেশ, ২ লাখ কম্পিউটার



itতথ্যপ্রযুক্তি ডেস্ক:: গত শুক্রবার সারা বিশ্বে হ্যাকারদের চালানো সাইবার হামলায় ১৫০টি দেশের ২ লাখ কম্পিউটার আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে ইউরোপের নিরাপত্তা সংস্থা ইউরোপোল। শনিবারের খবরে ৯৯টি দেশ আক্রান্ত হওয়ার কথা বলা হয়েছিল।

ইউরোপোলের প্রধান রব ওয়েইনরাইট বলেছেন, যে মাত্রায় এই সাইবার হামলা হয়েছে তা আগে কখনো ঘটেনি। খবর এএফপি’র।
ব্রিটেনের আইটিভিতে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, বিশ্ব এক ক্রমবর্ধমান হুমকির সম্মুখীন, এবং সোমবার অফিস-আদালত খোলার পর হামলার সংখ্যা আরো বাড়তে পারে।

যেসব দেশ সবচেয়ে বেশি হামলার শিকার হয়েছে তার মধ্যে যুক্তরাজ্য ও রাশিয়া রয়েছে।নিরাপত্তা বিশ্লেকরা বলছেন, আরো হামলা হতে পারে এবং সেগুলো হয়তো ঠেকানো সম্ভব হবে না।

ওয়েইনরাইট বলেন, হ্যাকাররা বড় ধরনের ব্যবসা প্রতিষ্ঠান ও কর্পোরেশনগুলোকে ম্যালওয়্যার দিয়ে টার্গেট করেছে।
আক্রান্ত কম্পিউটারে ব্যবহারকারীরা কোন ফাইল খুলতে পারছেন না এবং সেগুলো আটকে দিয়ে কমপিউটারের পর্দায় একটি বার্তার মাধ্যমে ‘পণ’ হিসেবে অর্থ দাবি করা হচ্ছে।

ওয়েইনরাইট বলেন, এই র‌্যানসমওয়্যারটি নতুন ধরনের, কারণ এটা একটা ভাইরাসের সাথে সমন্বিতভাবে কাজ করছে। যার ফলে একটি কম্পিউটার সংক্রমিত হলে তা স্বয়ংক্রিয়ভাবে পুরো সিস্টেমে ছড়িয়ে পড়ছে।

এই হ্যাকিং-এর সাথে সংশ্লিষ্ট বিটকয়েন একাউন্টগুলো বিশ্লেষণ করে দেখা যায়, হ্যাকাররা শতাধিক ক্ষেত্রে অর্থ আদায় করে নিয়েছে এবং তার পরিমাণ প্রায় ৩০ হাজার ডলার।

ওয়েইনরাইট বলেন, হামলার ব্যাপকতার সঙ্গে তুলনা করলে এই অর্থের পরিমাণ ‘অনেক কম’ বলতে হবে।