শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ হতে হবে-নাজমানারা খানুম  » «   কমলগঞ্জে কালবৈশাখি ঝড়ে অর্ধশতাধিক ঘর আংশিক বিধ্বস্ত  » «   ধর্মপাশায় একটি পাগলা কুকুরের কামড়ে ১৫জন আহত  » «   সিলেটে কর্মশালা: দায়িত্বশীল সাংবাদিকতা অপরিহার্য  » «   ছাত্র সমাজের মধ্যে প্রকৃত আদর্শ বিলিয়ে দিতে হবে- মাহবুবুর রহমান ফরহাদ  » «   আবারো ত্রিভুবনে ১৩৯ যাত্রী নিয়ে রানওয়ে থেকে ছিটকে পড়ল মালয়েশিয়ার বিমান  » «   ১২ মাস ভিজিএফ’র চাল ও নগদ অর্থ বিতরণ করে প্রমাণ হয়েছে এ সরকার কৃষি বান্ধব  » «   লন্ডন সিলেট ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের মুকিত কে সংবর্ধনা  » «   মৌলভীবাজারে বাবাকে কুপিয়ে হত্যা করলো ছেলে  » «   নগরী থেকে রবিউল ইসলাম নামের এক ব্যক্তি নিখোঁজ  » «  

জ্বালানী গ্যাস শনাক্তকারী ডিভাইস আবিষ্কার করলেন -শাওন



100ড্রীম সিলেট প্রতিবেদন:: এই প্রথম জ্বালানী গ্যাস শনাক্তকারী ডিভাইস আবিষ্কার করলো সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার কৃতিসন্তান রুহুল হাছান শাওন। এই ডিভাইসের কাজ হচ্ছে আপনার বাসা -বাড়ি কিংবা কারখানাতে গ্যাস লিকেইজ হয় , সেফটি ট্যাংক থেকে যদি গ্যাস ওঠে তাহলে সাথে সাথে আপনাকে কলিং বেল বাজিয়ে আ্যালার্ট করে দিবে ।

দেশকে এগিয়ে নিতে কাজ করছেন হাজারো তরুণ।তেমনি একজন তরুণ যার নাম হল মো:রুহুল হাছান–শাওন। যিনি তৈরি করেছেন জ্বালানী গ্যাস শনাক্তকারী ডিভাইস।ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে তিনি এটি তৈরি করেছেন।

অনেক সময় সময় দেখা যায়, রান্নাঘরে গ্যস লিকেইজ হয়ে অনেক অঘঠন ঘটতে পারে বা সেফটি ট্যাংক থেকে গ্যাস ওঠে অনেকে প্রাণ হারাতে পারে ।তাই এ চিন্তা মাথায় নিয়ে তিনি এই ডিভাইসটি তৈরী করেন ।

এই ডিভাইসটি ব্যবহারের ফলে বাংলাদেশ ডিডজিটাল প্রযুক্তির দিকে আরো একধাপ এগিয়ে যাবে। স্বয়ংক্রীয় এই গ্যাস শনাক্তকারী ডিভাইস চালুর ব্যাপারে শাওন নিজেই গবেষণা করেছেন । তাকে কাজে সার্বিক সহযোগীতা করেছে ঐশী ইলেক্ট্রনিক্স।

তিনি ঐশী ইলেক্ট্রনিক্স এর বিভিন্ন প্রজেক্টের সাথে জড়িত আছেন ।

শাওন ড্রীম সিলেট ডক কম কে বলেন, আমি চাই প্রত্যেকটা বাসা-বাড়িতে এবং যে জায়গাতে জ্বালানী গ্যাস ব্যবহার হয় তার জন্যে প্রত্যেকেই এই ডিভাইসটি যেন ব্যবহার করে । আমি এটি স্বল্প খরচে  তৈরীকরে মানুষের হাতে পৌছে দিতে পারব ।। যদি এই ডিভাইসটি ব্যবহােরের ফলে একটি প্রাণ বাচেঁ তাহলে স্বার্থক হবে আমার এই ইলেক্ট্রনিক্স ডিভাইস তৈরী করা ।