সোমবার, ১৬ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
বিশ্বকাপে কে কোন পুরস্কার পেলেন…….  » «   কমলগঞ্জে এলজিইডি প্রকৌশলী ও অফিস সহকারীর বিদায় সংবর্ধনা  » «   নগরীর কাজিরবাজার থেকে তীর শিলং খেলার অভিযোগে ৭ জন আটক  » «   ফেঞ্চুগঞ্জে নৌকার বিশাল জনসভা  » «   ইতিহাস গড়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স  » «   সিলেট-তামাবিল মহাসড়ক সংস্কারের দাবীতে অবরোধ সহ বিভিন্ন কর্মসূচির ডাক  » «   সৎ বাবা কর্তৃক দুই মাস ধরে দ্বিত্বীয় শ্রেণীর ছাত্রী ধর্ষিত : পাষন্ড আটক  » «   বিশ্বনাথে চেক ডিজঅনার মামলায় জাপা নেতার কারাদন্ড  » «   কামরানের নৌকার প্রতীকে বিজয়ী করতে ৯ মেয়রের গণসংযোগ  » «    পরিকল্পিত নগরীর গড়ার স্বার্থে প্রয়োজনে নিজের জীবন উৎসর্গ করব: আরিফ  » «  

আজ গিনেজ বুকে নাম লেখাবে বাংলাদেশ



gines-bookশিক্ষাঙ্গন:: জ্ঞান ও প্রযুক্তি শিক্ষার ব্যবহারিক ক্লাসে শিক্ষার্থী উপস্থিতির সংখ্যার দিক থেকে বিশ্ব রেকর্ড করতে যাচ্ছে বাংলাদেশ। তিন হাজার ২০০ শিক্ষার্থীর উপস্থিতিতে ক্লাস নিয়ে গিনেজ বুকে নাম লেখাতে চায় বাংলাদেশ।

আজ বুধবার (১১ জানুয়ারি) কিশোরগঞ্জের কুলিয়ার চরে অনুষ্ঠিত হবে এই বিশেষ ক্লাসটি।

এজন্য শামিয়ানা টাঙ্গিয়ে ২৪৬ ফুট বাই ১৭২ ফুট প্যান্ডেলের চার পাশে সাদা কাপড় দিয়ে ঘিরে তৈরি করা হয়েছে ১০ ফুট উচ্চতা বিশিষ্ট ক্লাস রুম। স্থাপন করা হয়েছে ২০টির বেশি এলইডি টিভি।

এই টিভির পর্দায় মোট ৩২০০ শিক্ষার্থীর ক্লাস নিচ্ছেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। ক্লাসে তড়িৎ-চৌম্বকত্ব নিয়ে প্রথমে শিক্ষার্থীদের জানাবেন তিনি। এরপর শিক্ষার্থীরা ব্যাটারি দিয়ে একটি তড়িৎ চুম্বক বানাবে। সেটি দিয়ে কয়েকটি বস্তুকে চৌম্বকত্বের ভিত্তিতে গ্রুপে ভাগ করবে।

সবশেষে তারা তাদের চৌম্বক দিয়ে একটা কম্পাস বানাবে। আর এর আইসিটি অংশের জন্য তারা সবাই ভাববে তারা নিজেরা একটি বড় ল্যানের অংশ যা কিনা সুইচের মাধ্যমে সংযুক্ত। ই-মেইল যেভাবে চালাচালি হয় সেভাবে তারা তাদের পরীক্ষার ফলাফল পরীক্ষণ পরিচালকের কাছে পাঠিয়ে দেবে।

এই রেকর্ডের আয়োজন করেছেন কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. উর্মি বিন সালাম। তিনি জানান, অস্ট্রেলিয়ার এমন উদ্যোগ থেকেই তিনি অনুপ্রেরণা পেয়েছেন। তারপরেই দেশে এমন আয়োজন করবেন বলে মনস্থির করেন। বুধবারের ওই রেকর্ড প্রত্যাশী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ও সংসদ সদস্য নাজমুল হাসান পাপন।

তিনি আরও জানান, অস্ট্রেলিয়ার মতো দেশ যদি পারে তবে জনবহুল দেশ হয়েও কেনো পারবে না আমরা।

প্রসঙ্গত, গত বছরের ১২ আগস্ট এই রেকর্ডটি করেছে অস্ট্রেলিয়া। সেখানে পঞ্চম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা মিলিয়ে মোট দুই হাজার ৮৯৫ জন পরীক্ষায় অংশ নেয়। অস্ট্রেলিয়ায় পরীক্ষাটি পরিচালনা করেন শিক্ষক এন ব্র্যান্ট। তিনি পেপারক্লিপের সাহায্য শিক্ষার্থীদের সামনে চৌম্বক ক্ষেত্র কেমন করে কাজ করে তা তুলে ধরেন। এর আগের রেকর্ডটি করেছিল দক্ষিণ আফ্রিকার ডারবানে দুই হাজার ১০২ জন শিক্ষার্থী মিলে।