শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
এই মুহুর্তের খবর
সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ হতে হবে-নাজমানারা খানুম  » «   কমলগঞ্জে কালবৈশাখি ঝড়ে অর্ধশতাধিক ঘর আংশিক বিধ্বস্ত  » «   ধর্মপাশায় একটি পাগলা কুকুরের কামড়ে ১৫জন আহত  » «   সিলেটে কর্মশালা: দায়িত্বশীল সাংবাদিকতা অপরিহার্য  » «   ছাত্র সমাজের মধ্যে প্রকৃত আদর্শ বিলিয়ে দিতে হবে- মাহবুবুর রহমান ফরহাদ  » «   আবারো ত্রিভুবনে ১৩৯ যাত্রী নিয়ে রানওয়ে থেকে ছিটকে পড়ল মালয়েশিয়ার বিমান  » «   ১২ মাস ভিজিএফ’র চাল ও নগদ অর্থ বিতরণ করে প্রমাণ হয়েছে এ সরকার কৃষি বান্ধব  » «   লন্ডন সিলেট ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের মুকিত কে সংবর্ধনা  » «   মৌলভীবাজারে বাবাকে কুপিয়ে হত্যা করলো ছেলে  » «   নগরী থেকে রবিউল ইসলাম নামের এক ব্যক্তি নিখোঁজ  » «  

অটো অন-অফ লাইটের ডিভাইস আবিষ্কার করলো -শাওন



shwon ড্রীম সিলেট প্রতিবেদন:   এই প্রথম অটো অন-অফ লাইটের ডিভাইস আবিষ্কার করলো সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার কৃতিসন্তান রুহুল হাছান শাওন। দিনের বেলা এটি অটোমেটিক পদ্ধতিতে বন্ধ থাকবে আর রাতে চালু হবে। চালুর জন্য কোনো সুইচ দিতে হবে না।

এটিসাধারণত রাস্তায় লাইট এ ব্যবহার করা যাবে। ব্যবহার করা যাবে দোকানের সাইন বোর্ড,বাড়ির গেইটে।এই ডিভাইসব্যবহারের ফলে বাংলাদেশ ডিজিটাল করার লক্ষ্যে আরও এক ধাপ এগীয়ে যাবে ।

স্বল্প খরচে এটি তৈরী করা যাবে । শাওন ডিপ্লোমা ইঞ্জিনিয়ািরিং এর ছাত্র । স্বয়ংক্রীয় বিদ্যুৎ সাশ্রয়ী এ ডিবাইস চালুর ব্যাপারে শাওন নিজেই গবেষণাকরছেন। ।

তাকে এ কাজে সার্বিক সহযোগিতা করেছেন ইলেকট্রিক্যাল বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী আনওয়ারহোসাইন ও ঐশী ইলেক্ট্রনিক্স। তার বাড়ি সিলেটের জকিগঞ্জ উপজেলার সুলতানপুর ইউনিয়নের গণিপুর গ্রামে।

দেশকে এগিয়ে নিতে কাজ করছেন হাজারো তরুণ।তেমনি একজন তরুণ যার নাম হল মো:রুহুল হাছান–শাওন। যিনি তৈরি করেছেন অটোমেটিক নাইট লাইট।ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে তিনি এটি তৈরি করেছেন।

শাওন ড্রীম সিলেট ডক কম কে বলেন, আমার জানা মতে এই প্রথম এ পদ্ধতি চালু করেছি। এটি বাংলাদেশে এখনও ব্যবহার হয়নি। যদিও প্রবাসে এ ডিভাইস চালু আছে। কাউকে সুইচ অন-অফের জন্য রাখার দরকার নেই। স্বল্প খরচে শহর, উপজেলার গুরুত্বপূর্ণ

স্থানে ব্যবহার করা যাবে। এর মাধ্যমে বিদ্যুতের সাশ্রয় হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশে এই ডিভাইস চালু হলে অনেক দূর এগিয়ে যাবে। মানুষ অনেক সুফল ভোগ করবেন।