বুধবার, ২১ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

তাহিরপুরে ফেইক আইডি দিয়ে ডিজিটাল চাঁদাবাজি



muzammelpicসুনামগঞ্জের তাহিরপুরে ফেইসবুকের ফেইক আইডি দিয়ে সংবাদ সংবাদপত্রের নামে চলছে জমজমাট ডিজিটাল চাঁদাবাজি। উপজেলার জনৈক মুজাম্মেল আলম ভুইয়ার বিরুদ্ধে এমন অভিযোগ চাউর হয়ে গেছে। মোজাম্মেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক আয়ার পুত্র এবং একটি এসিড সন্ত্রাস আইনের মামলার পলাতক আসামী বলে জানা গেছে।
অভিযোগে প্রকাশ,মুজাম্মেল আলম ভুইয়া নিজেদের সাংবাদিক পরিচয় দিয়ে একটি চাঁদাবাজ চক্রের মাধ্যমে এসব ফেইক আইডি ব্যবহার করছেন। কথায় কথায় অনলাইনে সংবাদ প্রকাশ করে দেয়া হবে এমন হুুমকি দিয়ে তিনি কামাই করছেন লাখ লাখ টাকা। টাকা না পেলে ওই ফেইক আইডিগুলোতে সংবাদ প্রকাশ করে এলাকার মানুষের সামাজিক মান-মর্যাদা ক্ষুন্নের পাশাপাশি প্রশাসনে নানা বিভ্রান্তির সৃষ্টি করে চলেছেন। এলাকায় কোন ঘটনা ঘটলেই সক্রিয় হয়ে উঠে ফেইক আইডিগুলো। পক্ষে বিপক্ষে শুরু হয় লেখালেখি এবং ডিজিটাল প্রচারনা ও প্রতারনা। ঘটনাকে ভিন্নখাতে প্রবাহে তিনি ও তার সহযোগীরা আইডিগুলোকে প্রধান হাতিয়ার হিসেবে ব্যবহার করে থাকেন। সংবাদমাধ্যম ও অনলাইন পত্রিকার নামে মোজাম্মেল আলম ভুইয়ার নেতেৃত্বাধীন ডিজিটাল চাঁদাবাজ চক্রের ফেইক আইডিগুলো হচ্ছে, “তাহিরপুরের সম্রাট,তাহিরপুরের আলো,ক্রাইম ক্রাইম,পাহাড়ি বন্যা,তাহিরপুর বিডিলাইভ রিপোর্ট, দৈনিক তাহিরপুরের ডাক, দৈনিক বাদাঘাটের সংবাদ, টর্নেডো বার্তা, আনোয়ারপুর বার্তা , দৈনিক শ্রীপুর নিউজ-তাহিরপুর, তাহিরপুর নিউজ,বড়ছড়ার কন্ঠ, তাহিরপুরের গরম খবর, তাহিরপুর সীমান্তের সংবাদ, দৈনিক তাহিরপুরের কণ্ঠস্বর, সিমান্তের কন্ঠ, তাহিরপুর সীমান্তের সংবাদ,তাহিরপুরের খবর, তাহিরপুরের টপ নিউজ,তাহিরপুর এক্সপ্রেস।
মোজাম্মেল তার সহযোগী চক্রের মাধ্যমে মোবাইল ফোনের একাধিক সিম ও ই-মেইল দিয়ে এসব ভুয়া ও ফেইক আইডি খোলেছেন । তার বিরুদ্ধে এসিড সন্ত্রাস আইনে দায়ের করা একটি মামলা বিচারাধীন এবং তিনি ওই মামলায় পলাতক আসামী। সাংবাদিকতার দাপট দেখিয়ে গ্রেফতার এড়িয়ে চলেছেন বলে অভিযোগে প্রকাশ।
তবে মোজাম্মেল আলম ভুইয়া অভিযোগ অস্বীকার করে বলেন এসব আইডি কে বা কারা করেছে সেটা তার জানা নেই। একটি মহল প্রতিহিংসা পরায়ন হয়ে তার বিরুদ্ধে এ অভিযোগ করেছে বলে জানান তিনি