বুধবার, ২১ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

১-০ গোলে শ্রীলংকাকে হারাল বাংলাদেশ



02 কারো হাতে প্লে কার্ড কারো হাতে লাল-সবুজ পতাকা। এভাবেই বাংলাদেশ দলের জয়ের সাক্ষী হতে ফুটবলপ্রেমীরা ভিড় করে ছিল রাজশাহী মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে। তাদের সেই প্রত্যাশা পূর্ণ করে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচে ১-০ ব্যবধানের জয় উৎসব উদযাপন করলো বাংলাদেশ।

প্রথম প্রীতি ম্যাচে শুরুতে এগিয়ে গিয়েও জয় পায়নি এমিলি-মামুনুলরা। তবে সোমবার একই ভুল করেনি সাইফুল বারী টিটুর শিষ্যরা। ম্যাচের দুই মিনিটেই এমিলির গোলে এগিয়ে গিয়ে শেষ পর্যন্ত জয় পেয়েছে ১-০ ব্যবধানে।

ম্যাচ শুরুর মাত্র ২ মিনিট ৪০ সেকেন্ডেই ১-০ তে এগিয়ে যায় বাংলাদেশ। এসময় পেলান্টি থেকে শ্রীলংকার জালে বল জড়ান এমিলি। শ্রীলংকার ডি-বক্সের মধ্যে বাংলাদেশের অধিনায়ক মামুনুল ইসলামকে ফাউল করেন শ্রীলংকার রোশান। ফলে পেলান্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক নিতে আসেন বাংলাদেশ সেরা স্ট্রাইকার এমিলি। তার পেনাল্টি শটই জড়িয়ে যায় শ্রীলংকার জালে।

এগিয়ে গিয়েও আক্রমণাত্মক কৌশলেই খেলতে থাকে বাংলাদেশের খেলোয়াড়রা। আক্রমণের পর আক্রমণ রচনা করে বাংলাদেশ দলের খেলোয়াড়রা খেলা নিয়ন্ত্রণে নেন। মামুনুল-এমিলিদের আক্রমণ সামাল দিতেই বেশিরভাগ সময় কাটে শ্রীলংকার রক্ষণভাগের খেলোয়াড়দের। প্রথমার্ধের ৪৫ মিনিটের প্রায় পুরো সময়টা মাঝমাঠ নিজেদের নিয়ন্ত্রণে রাখেন বাংলাদেশ দল।

তবে ম্যাচের ৩০ মিনিটে অসাধারণ একটি সুযোগ পেয়েছিল শ্রীলংকা। ডি-বক্সের বাইরে বাংলাদেশের গোলরক্ষক রাসেল মাহমুদ লিটন শ্রীলংকা দলের আক্রমণভাগের খেলোয়াড়কে বিপদজনকভাবে বাধা দিলে ফ্রি-কিক পায় শ্রীলংকা। শ্রীলংকার আক্রমান ভাগের খেলোয়াড় নাকাল রোশান ফ্রি-কিক নিলে বল বাংলাদেশের গোলবারে লেগে ফিরে আগে। প্রথমার্ধের শেষে ইনজুরির কারণে মাঠ ছাড়েন বাংলাদেশের অধিনায়ক মমুনুল ইসলাম। ফলে সাময়িকভাবে খেলায় কিছুটা ছন্দ হারায় স্বাগতিকরা।

তবে দ্বিতীয়ার্ধেও বেশ কয়েকবার গোলের সুযোগ সৃষ্টি করে লাল সবুজের প্রতিনিধিরা। তবে এসময় গোলের সুযোগ মিস করেন স্ট্রাইকার এমিলি ও মিডফিল্ডার হেমন্ত। গোলের সুযোগ পেয়েছিল শ্রীলঙ্কার খেলোয়াড়রাও। কিন্তু সেই সুযোগ কাজে লাগিয়ে সমতা ফেরাতে ব্যর্থ হয় তারা। ফলে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।