বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০ , ২০ ২০
সম্পাদকীয় ডেস্ক
১৯ ফেব্রুয়ারী ২০ ২০
৯:৩৫ অপরাহ্ণ
পেঁয়াজ সংকট, লবণ নিয়ে ধূম্রজাল, পণ্য পরিবহনে ধর্মঘটঃ কিসের লক্ষ্মণ, কি সমাধান?

প্রথমত, বানিজ্য মন্ত্রীর অদক্ষতা আর অদূরদর্শীতা- যে যাই বলি বেলাশেষে এটা মানতেই হবে৷ যাদের কাছ থেকে আমরা পেঁয়াজ আমদানি করি, তাদের সাথে আমাদের ভৌগলিক, আঞ্চলিক রাজনীতিসহ নানান ইস্যু লেগেই থাকে বারোমাস, তাই প্রাকৃতিক হউক আর মনুষ্যসৃষ্টই হউক- সংকটকালীন সময়ে যাতে অবস্থা সামাল দেয়া যায় সে ভাবনা আগেই ভেবে রাখা আর বিকল্প বন্ধু ভেবে রাখা উচিৎ ছিল যা তিনি পারেননি।তোফায়েল সাহেবের সাম্প্রতিক বক্তব্য শোনলে বুঝা যায় উনারা কেমন করে উদ্ভুত পরিস্থিতি সামাল দেয়ার পূর্বপ্রস্তুতি নিয়ে রাখতেন৷ বানিজ্য মন্ত্রী পদত্যাগ করতে পারতেন, অন্যদেশের মন্ত্রী হলে তাই করতেন, খুশীই হতাম উনি স্বীয় দায়িত্ব থেকে অব্যাহতি নিলে।

 

প্রশ্ন থেকে যায়, বানিজ্য মন্ত্রীর পদত্যাগই কি সুষ্ঠু একটা সমাধান এনে দিত? মনে হয় না- মন্ত্রীর পর মন্ত্রী আসবেন-যাবেন, এমনকি সরকারের পর সরকার আসবে-যাবে কিন্তু সমাধান হবেনা৷ কারন সমস্যাটা আমাদের সক্ষমতা, ব্যবস্থাপনা, অসাধু মুনাফালোভী মানুষের ছড়াছড়ি, সর্বদলীয় সিন্ডিকেট, সহযোগীতার বদলে দোষারোপের সংস্কৃতি, জনগণকে এসবের প্রতিবাদে আন্দোলনে নামানোর মত শক্তিশালী বিরোধী দলের অভাব, তরুণ প্রজন্মের ফেইসবুক ফ্যান্টাসি আর গঠনমূলক সমালোচনার বদলে ন্যাশনাল ইস্যুকে তামাশার খোরাক বানানোর ট্রল-ট্রেন্ড ইত্যাদি সংক্রান্ত।

 

এতগুলো বিষয়কে পাশ কাটিয়ে কেবল মন্ত্রী, সরকার আর একজন শেখ হাসিনাকে একবাক্যে দায়ী করা সহজ কিন্তু সমাধানে সামষ্টিক সহযোগিতামূলক মনোভাব নিয়ে এগিয়ে আসাটা কঠিন। সরকার কখনোই চাইবেনা এমন অবস্থা তৈরি হউক আর তাতে সরকারের জনসমর্থন বা জনপ্রিয়তা ব্যাপকভাবে কমে যাক। সুতরাং এটা সহজেই অনুমেয় যে, এটা অনাকাঙ্ক্ষিত, উদ্ভুত একটা সমস্যা আর এর সমাধানের পথ অবশ্যই সরকারকেই ভাবতে হবে। উন্নত দেশগুলোর উদাহরণ টানি আমরা, এটা কি জানিনা যে- কোন সংকটে তারা কিভাবে তাদের সরকারকে নিজ নিজ জায়গা থেকে সাহায্য করে আর সবাই মিলে সমাধানের পথে আগায়৷ আমরা উদাহরণ দেই উন্নত বিশ্বের দেশগুলোর যেমন ইংল্যান্ড-আমেরিকার আর নাগরিক হিসেবে আমাদের মান যে কোন লেভেলের, তা নিয়ে ভাবিনা!!

 

এই জায়গায় সরকারের ব্যর্থতা জাস্টিফাই করছিনা, করবও না, নতুন করে ভাবুক সরকার, সামনে যাতে আর এমন না হয়৷ সরকারের পাশাপাশি বিরোধী দলগুলোও ব্যর্থ- তারাও পারেনি জনগনের পাশে দাঁড়িয়ে সাহ

Related Posts