বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

২৪৮৩

সিলেটে বাংলাদেশ ক্যাটারস এসোসিয়েশন (বিসিএ) সংবাদ সম্মেলন 

প্রকাশিত: ২১ জুন ২০১৯ ২১ ০৯ ১৫  

ডেস্ক নিউজ:: মাইগ্রেশন এডভাইজারি কমিটি (ম্যাক) এর সম্প্রতি ঘোষিত ইইউ এর বাইরে থেকে দক্ষ এবং অদস্থ কর্মী নিয়োগে পূর্বের গৃহীত রেষ্টুরেন্টের টেকওয়ে সার্ভিস নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় সুপারিশকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ ক্যাটারস এসোসিয়েশন (বিসিএ)। 
শুক্রবার সিলেট জেলা পরিষদ হল রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে একা জানিয়েছেন এসোসিয়েশনের নেতৃবৃন্দ । 
সংবাদ সম্মেলনে আরো জানানা হয় বিসিএ গভীরভাবে বিশ্বাস করে দীর্ঘদিন থেকে বাংলাদেশী কারী ইন্ডাষ্ট্রির নানাবিদ জোরালো লবিং ও প্রচারণার জন্য নতুন এই আইনটি কার্যকরের  দ্বার উন্মোচিত হয়েছে। নতুন এই আইনটি অনুমোদন হলে বাংলাদেশী রেষ্টুরেন্টে প্রকটভাবে সৃষ্ট স্টাফ সংকট লাঘব হবে বলে মনে করছে বিসিএ। মাইগ্রেশন এডভাইজারি কমিটি (ম্যাক) এর গৃহীত সুপারিশকে স্বাগত জানায় বিসিএ।
বাংলাদেশী কারী শিল্পের প্রতিনিধিত্বমূলক সংগঠন বিসিএ আশাবাদি সরকার ম্যাক এর সুপারিশ দ্রুত বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করবেন।
 মাইগ্রেশন এডভাইজারি কমিটি (ম্যাক) একটি স্বাধীন সংস্থা। যা যুক্তরাজ্যে ইমিগ্রেশনের বিভিন্ন বিষয়ে সরকারকে উপদেশ দিয়ে থাকে। মূলত সর্টেজ  ওক্যুয়েশন বিষ্ট (এস ও এল) এর সুপারিশ এর ভিত্তিতে ম্যাক সম্প্রতি এই ঘোষণা দিয়েছে। যা সরকারের চুড়ান্ত পর্যালোচনার অধীনে রয়েছে। এস ও এল সর্টলিষ্টেড সেক্টরগুলিতে কাজের অনুমোদন দিয়ে থাকে। সর্ট বিলষ্টের তালিকায় বর্তমানে শীর্ষে অবস্থান করায় শেফ পেশা। 
 বর্তমান আইন অনুযায়ী সর্ট লিষ্টেড কোন সেক্টর স্কিল্ড কোন কাজে ইউই’র বাহিরের কোন দেশ থেকে কাজ করতে হলে তাকে যুক্তরাজ্যের ঐ প্রতিষ্ঠানে বছরের ২৯৫৭০ পাউন্ড উপার্জন করতে হবে। এই দক্ষ কর্মীকে একই পেশায় এ জাতীয় কাজের পাঁচ  বছরের অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।
বাংলাদেশি ক্যাটারার্সদের সক্রিয়  সংগঠন বিসিএ বর্তমান কারী শিল্পের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা বিবেচনা করে এ বিষয়ে ব্যবসা বান্ধব একটি শক্তিশালী নীতি প্রণয়নের জন্য সরকারের প্রতি অব্যাহত চাপ রাখছে। বিসিএ মনে করে সর্ট ওক্যুপেশন লিষ্ট এ লিপিবদ্ধ তালিকাতে স্কিল্ড স্টাফ এর বার্ষিক বেতন ২৯৫৭০ টাকা থেকে অবিলম্বে বেতনের উপর আরোপিত ষ্টেশহোল্ডটি হ্রাস করা জরুরী। একটি ছোট ব্যবসা প্রতিষ্ঠানের জন্য এটি একটি। অবাস্তব সিদ্ধান্ত। বিসিএ বার্ষিক ১৮,০০০ টাকা থেকে ২০,০০০ টাকা এর মধ্যে ষ্টেশহোল্ড নির্ধারণের দাবী জানিয়ে আসছে। 
এছাড়া বিসিএ ডুকুমেন্টহীন কর্মীদের ওয়ার্ক রিয়েইমেন্ট এর আওতায় এনে তাদেরকে কারী ইন্ডাষ্টিতে কাজ করার সুযোগ দেবার জোর দাবী জানিয়ে ্আসছে। বাংলাদেশি কারী শিল্পের সংকট সময়ে এই উদ্যোগ গ্রহণ করলে কারী শিল্পের বিদ্যমান স্টাফ সংকট হ্রাস পাবে বলে বিসিএ মনে করছে।
বিসিএ ২০১৮ সালের ডিসেম্বরে প্রকাশিত ইমিগ্রেশন হোয়াইট পেপারে প্রকাশিত স্বরাষ্ট্র মন্ত্রী সাজিদ জাভিদের পলিসিকে স্বাগত জানাচ্ছে। যা ইইউ’র বাইরে থেকে কম দক্ষ শ্রমিকদের জন্য এক বছরের ভিসার অনুমোদন দেবে।
নতুন ইমিগ্রেশন পরিকল্পনার ইন্ডিপেন্ডেন্ট মাইগ্রেশন অ্যাডভাইজারি কমিটির বৈঠকে নতুন ইমিগ্রেশন নীতির প্রস্তাব করে বলা হয়েছিল, ‘কম দক্ষ জনশক্তি ব্রিটেনে আনার ক্ষেত্রে নির্দিষ্ট রুট প্রণয়ন করা হবে।
সংবাদ সম্মেলনের আয়োজকরা আরো জানান, ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ জানিয়েছিলেন, নতুন পরিকল্পনার আওতায় কৃষি, স্যোশাল কেয়ার ও রেস্টুরেন্টসহ কিছিু সুনির্দিষ্ট খাতে কম দক্ষ জনশক্তি আনার রূপরেখা চূড়ান্ত হবে। হোম অফিসের একটি সূত্র জানিয়েছিল, ‘টিয়ার-২ টাইপ ভিসার ক্ষেত্রে কাজের সুযোগ ও পরিধি বাড়াবার পরিকল্পনাও রয়েছে ব্রিটিশ সরকারের।’
ম্যাক এর সুপারিশকৃত সরকারের নতুন পদক্ষেপটি বাস্তবায়িত হলে নন ইউরোপিয়ান দেশ থেকে দক্ষ ও অদক্ষ স্টাফ আনার আইনসিদ্ধ সুযোগ বাংলাদেশ থেকে দক্ষ ও অদক্ষ কর্মী এনে কারী শিল্পের বিপর্যয় মোকাবেলা সম্ভব হবে বলে মনে করছে বিসিএ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ ক্যাটারস এসোসিয়েশন (বিসিএ) সিনিয়র সহ সভাপতি এনামুল হক চৌধুরী । বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এসোসিয়েশনের মহাসচিব ওলি খান । আরো উপস্তিত ছিলেন এফবিসিসিআইয়ের পরিচালক খন্দকার শিপার আহমদ, বাংলাদেশ ক্যাটারস এসোসিয়েশন (বিসিএ) মিডলেন্ড রিজনের প্রেসিডেন্ট সেলু মিয়া ,মাহবুবুল হক চৌধুরী প্রমুখ । 
 

Dream Sylhet
ড্রীম সিলেট
ড্রীম সিলেট
এই বিভাগের আরো খবর