সোমবার   ২৬ আগস্ট ২০১৯   ভাদ্র ১০ ১৪২৬   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

৩৪৪

পাকা চুল কালো করার ঘরোয়া ৪ উপায়

প্রকাশিত: ২৩ জুলাই ২০১৯ ১২ ১২ ২৭  

লাইফস্টাইল ডেস্ক :: অনেকের অল্প বয়সে মাথার চুল সাদা হয়ে যাচ্ছে।তাই অন্যদের চেয়ে বয়স একটু বেশি মনে হওয়াটাই স্বাভাবিক। এ নিয়ে হয়তো মন খারাপ হয় আপনার। তবে চিন্তার কিছু নেই। এটা খুবই স্বাভাবিক। চুলের অকালপক্বতার মূল কারণ জিনগত।এছাড়া অধুনিক জীবনযাত্রায় অতিরিক্ত স্ট্রেস, পরিবেশ দূষণ, ডায়েটে অতিরিক্ত ফাস্ট ফুড-সহ নানা কারণে অল্প বয়সেই চুল পেকে যায়।তবে আপনি চাইলে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে সাদা হয়ে যাওয়া চুল কালো করতে পারেন। আসুন জেনে নেই যে ৫ উপায়ে পাকা চুল কালো করবেন।

১. কারিপাতা চুলের জন্য খুবই উপকারী। ‘ভিটামিন এ’, ‘ভিটামিন ই’, ক্যালসিয়াম, কপার, তামায় সমৃদ্ধ কারিপাতা অকালপক্বতা রোধ করে।

ব্যবহার

নারকেল তেলে কারিপাতা মিশিয়ে ফোটান। এবার ওই মিশ্রণ ঠাণ্ডা করে ভাল করে চুলের আগাগোড়া লাগিয়ে নিন। এরপর হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’ থেকে তিনদিন এই মিশ্রণ ব্যবহার করুন।

২. কালো কফি গরম পানিতে দিয়ে মেশান। মিশ্রণ ঠাণ্ডা হলে চুলে ভাল করে মাখিয়ে নিন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু করুন।

৩. আমলকি চুলের খুবই উপকারি।

ব্যবহার

নারকেল তেলের সঙ্গে আমলাগুঁড়ো মিশিয়ে গরম করতে হবে। তারপর সেটা ছেঁকে চুলের গোড়া থেকে ডগা অবধি লাগিয়ে নিন। রাতভর মাথায় রাখুন। তারপর সকালে ঈষদুষ্ণ পানিতে চুল ধুয়ে নিন।

৪. অকালে চুল পাকা রোধে পেঁয়াজও খুব উপকারি।

ব্যবহার

পেঁয়াজের রস চুলের গোড়ায় লাগিয়ে অপেক্ষা করুন আধঘণ্টা। তারপর ঈষদুষ্ণ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

Dream Sylhet
ড্রীম সিলেট
ড্রীম সিলেট
এই বিভাগের আরো খবর