মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

১৭২

চুনারুঘাটে ৩দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু

এম এস জিলানী আখনজী,  চুনারুঘাট (হবিগঞ্জ)::

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯ ২২ ১০ ২৫  

“প্রযুক্তি নিয়ে করব কৃষি, লাভ আসবে অহর্নিশি, ডিজিটাল করব কৃষি, সুখে থাকবো দিবানিশি” এই শ্লোগানের মধ্য দিয়ে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় ৩ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন করা হয়েছে। 

(২০ জুলাই) শনিবার সকালে উপজেলা শহীদ মিনার চত্বর থেকে একটি বর্ণাট্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান।


পরে উপজেলার বীর মুক্তিযোদ্ধা এনামুল হক মোস্তফা শহীদ অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মঈন উদ্দিন ইকবালের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোঃ জালাল উদ্দিন সরকার।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব লুৎফুর রহমান মহালদার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) স.ম আজহারুল ইসলাম, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মোঃ মুজিবুর রহমান, চুনারুঘাট প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মোঃ মুহিদ আহমদ চৌধুরী প্রমূখ। 


এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা নুরুল ইসলাম খান ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, রাজনৈতিক নেতৃবৃন্দসহ স্থানী গন্যমান্য ব্যক্তিবর্গ। পরে আমন্ত্রিত অতিথিবৃন্দগন উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীদের হাতে বিভিন্ন জাতের বৃক্ষ চারা এবং কৃষকদের মাঝে কৃষি যন্ত্রাংশ বিতরণ করেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা সৈয়দ সাইদুর রহমার। চুনারুঘাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৩ দিন ব্যাপী এ মেলায় ফলদ, বনজ ও ওষুধি বৃক্ষসহ মোট ১৮টি স্টল স্থান পেয়েছে। উপজেলার নানা বয়সী বৃক্ষ প্রেমিকরা মেলার বিভিন্ন স্টল ঘুরে নিজেদের পছন্দের গাছের চারা কিনছেন। তবে মেলায় দর্শনার্থীদের নজর কারছে স্থানীয় কৃষি কর্মকর্তাদের তৈরী “মডেল” যেমন, ‘পাহাড়ে চাষাবাদ মডেল, বিষমুক্ত সবজি গ্রাম, আদর্শ বাড়ী, বিদেশী ফল বর্জন করুন” ইত্যাদি প্রযুক্তি প্রদর্শণ ও পণ্য মেলার স্টলে এলাকার কৃষকদের উৎপাদিত বিভিন্ন ফসল দিয়ে তৈরী করা নৌকায় বাংলাদেশের জাতীয় পতাকা। শুধু তাই নয়’ এক নজর দেখতে উপচে পড়া ভিড় ছিল মেলা প্রাঙ্গন। (২০ জুলাই) শনিবার শুরু হওয়া কৃষি প্রযুক্তি মেলা চলবে আগামী (২২ জুলাই) সোমবার পর্যন্ত।

Dream Sylhet
ড্রীম সিলেট
ড্রীম সিলেট
এই বিভাগের আরো খবর