মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

১৯৭

অতিরিক্ত ওজন কমাবে ৩ খাবার

প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯ ১৭ ০৫ ৪৯  

লাইফস্টাইল ডেস্ক :: প্রতিদিনই সুস্থ থাকা খুবই জরুরি। কারণ একদিন অসুস্থ থাকলে বুঝতে পারবেন সুস্থ থাকা কতটা জরুরি। তবে সুস্থ থাকতে হলে খাওয়া ও ঘুমের প্রতি গুরুত্ব দেয়া প্রয়োজন।স্বাস্থ্যকর খাবার আর নিয়মিত ঘুম একজন মানুষকে সুস্থ রাখতে পারে।এছাড়া অতিরিক্ত ওজন শরীরের জন্য মোটেও ভালো নয়। তাই সুস্থ থাকতে ও অতিরিক্ত ওজন কমাতে সুষম ও পুষ্টিকর খাবারও খেতে হবে। কিছু খাবার রয়েছে যেগুলো প্রতিদিন খাওয়া জরুরি।এমনি তিনটি খাবারের কথা জানিয়েছে ভারতীয় ওয়েবসাইট এনডিটিভি।যেগুলো পুষ্টির চাহিদা পূরণ করে দেহে কর্মক্ষম রাখতে সাহায্য করে ও ওজন কমাবে।স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন এসব খাবার খাওয়া যেতে পারে।

শাক-সবজি

সবুজ শাক-সবজি শরীরের জন্য খুবই উপকারি। সবুজ শাক-সবজিতে থাকা আঁশ, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ও খনিজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া চুল ও ত্বক ভালো রাখে।

ডিম

সুস্থ থাকতে হলে খেতে হবে ডিম। ডিমে থাকা উচ্চমানের প্রোটিন ও চর্বি শরীরকে সুস্থ রাখে। গবেষণায় দেখা গেছে, সকালের নাস্তায় ডিম খেলে ওজন কমে। কারণ প্রোটিন জাতীয় খাবার খেলে ক্ষুধা কম লাগে।

বাদাম

বাদাম মস্তিষ্কের কার্যক্রম ভালো রাখে এবং হৃদরোগ প্রতিরোধ করে। বাদামের থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টি-অক্সিডেন্ট মস্তিষ্কের কার্যক্রম ভালো রাখে এবং হৃদরোগের ঝুঁকি প্রতিরোধ করে।

নিয়মিত খেতে পারেন কাজুবাদাম, কাঠবাদাম, পেস্তা, আখরোট।

Dream Sylhet
ড্রীম সিলেট
ড্রীম সিলেট
এই বিভাগের আরো খবর